সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩

নিলামে উঠলো অস্ট্রেলিয়ায় বিটকয়েন

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

নিলামে উঠলো অস্ট্রেলিয়ায় বিটকয়েন

অস্ট্রেলীয় পুলিশের জব্দ করা আশি লাখ ইউরো সমমূল্যের বিটকয়েন নিলামে উঠছে। বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের বাইরে প্রথমবারের মতো এ বিটকয়েন নিলামে আন্তর্জাতিকভাবে মোট ২৪,৫১৮টি বিটকয়েন বিক্রি হবে প্রতি ব্লকে দুই হাজার হিসেবে। আর প্রতিটি ব্লকের বর্তমান বাজারমূল্য প্রায় ছয় লাখ আশি হাজার ইউরো।

নিলামের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান আর্নস্ট অ্যান্ড ইয়ং জানায়, "অপরাধকর্মে সংশ্লিষ্টতা থাকায়" এসব বিটকয়েন জব্দ করা হয়েছে। তবে এ প্রসঙ্গে বিস্তারিত কোনো তথ্য দেয়নি প্রতিষ্ঠানটি।
বিবিসি জানায়, জব্দকৃত এসব বিটকয়েন ব্লক হিসেবে বিক্রি করার কারণ এতো বিশাল অঙ্কের বিটকয়েন একসঙ্গে বাজারে তোলা হলে তাতে নেতিবাচক প্রভাব পড়তে পারে। জুলাইয়ে বিটকয়েনের মূল্য নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হওয়ার আশঙ্কা থাকায় নিরাপদ সময়েই এ নিলাম অনুষ্ঠানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মন্তব্য করেন বিশ্লেষকেরা।

এর আগে স্টেট অফ ভিক্টোরিয়ায় ২০১৩ সালে বেআইনিভাবে অনলাইনে মাদকদ্রব্য বিক্রির সঙ্গে জড়িত এক ব্যক্তির কাছ থেকে সাড়ে চব্বিশ হাজার বিটকয়েন জব্দের খবর প্রকাশিত হয় অস্ট্রেলীয় সংবাদপত্রগুলোতে। পরবর্তীতে ২০১৫ সালে ভিক্টোরিয়া'স অ্যাসেট কনফিসকেশন বিভাগ একই পরিমাণ কয়েনের মালিকানা লাভ করে এবং তা ব্যবহারের প্রস্তুতি নেয় বলে জানায় সিডনি মর্নিং হেরাল্ড।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

add-sm
Sonali Tissue
সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩