রবিবার, ২৩ এপ্রিল, ২০১৭, ১০ বৈশাখ ১৪২৪

নিলামে পেলের সব অর্জন

স্পোর্টস ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

নিলামে পেলের সব অর্জন

সাফল্যে মোড়ানো ক্যারিয়ারে অসংখ্য পুরস্কার জেতেন পেলে। এবার নিজের সংগ্রহে থাকা সব অ্যাওয়ার্ড ও ফুটবল স্মারক নিলামে বিক্রি করার ঘোষণা দিয়েছেন ব্রাজিলিয়ান ফুটবল গ্রেট। যা হতে পারে সবচেয়ে বড় ক্রীড়া নিলাম। খেলোয়াড়ী জীবনে পেলের অর্জনের তালিকায় কোনো কিছুরই কমতি নেই।

সেলেকাওদের হয়ে রেকর্ড তিনবার বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরেন। এতোদিন পর এসে লন্ডনে হতে যাওয়া নিলাম অনুষ্ঠানে সবকিছুই বিক্রি করতে যাচ্ছেন ৭৫ বছর বয়সী এ জীবন্ত কিংবদন্তি। যার সম্ভাব্য মূল্য হতে পারে ৭.৫ মিলিয়ন ডলারেরও বেশি। নিলামে ‘সর্বকালের সেরা’ খেলোয়াড়ের ২ হাজারের বেশি স্মারক বিক্রি হবে। ১৯৭০ মেক্সিকো বিশ্বকাপ জেতার পর পেলের জন্য তৈরি করা জুলে রিমে ট্রফির রেপ্লিকা সর্বোচ্চ দরে বিক্রি হওয়ার আভাস মিলছে। এর চূড়ান্ত মূল্য ৪ লাখ থেকে ৬ লাখ ডলার পর্যন্ত উঠতে পারে। এছাড়াও তার বিশ্বকাপের অন্যান্য পদক তো রয়েছেই। সান্তোসের হয়ে এক হাজারতম গোলের বলটিও নিলামে তোলা হবে। ক্যারিয়ার জুড়ে বিভিন্ন ম্যাচে পরা পেলের জার্সি কেনার সুযোগও পাবেন ফুটবলপ্রেমীরা। শেষদিকে, আমেরিকান সকার ক্লাব নিউ ইয়র্ক কসমসের হয়ে যে জার্সিতে খেলেছিলেন সেটিও থাকছে।

বেভারলি হিলস ভিত্তিক নিলাম প্রতিষ্ঠান জুলিয়েন’স অকশন্স পেলের পুরস্কারসমূহ বিক্রির তত্ত্বাবধান করবে। ঐতিহাসিক এসব স্মারক লুফে নিতে আগ্রহীরা নিশ্চয়ই হুমড়ি খেয়ে পড়বেন। ৭ জুন শুরু হয়ে এই নিলাম তিন দিন চলবে। আয়ের একটা অংশ দাতব্য তহবিলে দেওয়া হবে বলে জানা গেছে। এতোদিনের সংগ্রহে থাকা পুরস্কারগুলো নিলামে তোলা প্রসঙ্গে পেলের ভাষ্য, ‘এই সিদ্ধান্ত নেওয়াটা কঠিন ছিল। কিন্তু সঠিকভাবে এই স্মারকগুলোর যত্ন নেওয়াও কঠিন। তাই এই জিনিসগুলো পুরো বিশ্বের সঙ্গে ভাগ করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। যাতে করে ভক্ত-সমর্থক ও সংগ্রাহকরা আমরা ইতিহাসের একেকটা অংশ সংগ্রহ করতে পারে।

আশা করি, তারা এই স্মারকগুলো জমিয়ে রাখবে এবং আমার গল্প তাদের সন্তান আর আগামী প্রজন্মের কাছে শেয়ার করবে।’ সান্তোসের শহরে (সাও পাওলো) আমার সংগ্রহের একটা বড় অংশের বিক্রি থেকে পাওয়া অর্থ দান করা হবে।  নিলাম থেকে আয়ের একটা অংশ ব্রাজিলের বৃহত্তম শিশু হাসপাতাল পিকুইনো প্রিন্সিপ এর জন্য দান করবো।’-যোগ করেন পেলে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
রবিবার, ২৩ এপ্রিল, ২০১৭, ১০ বৈশাখ ১৪২৪