বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

বিশ্বব্যাংকের প্রতিবেদন

পরিবেশ দূষণে বছরে ক্ষতি ৫২ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৮, রবিবার ০৬:২৭ পিএম

পরিবেশ দূষণে বছরে ক্ষতি ৫২ হাজার কোটি টাকা

ঢাকা : রাজধানীসহ সারাদেশে পরিবেশ দুষণ বাড়ছে। আর দূষণ রোধে নানা উদ্যোগ গ্রহণ করলেও সুফল পাচ্ছে না মানুষ। অন্যদিকে পরিবেশ দূষণের কারণে প্রতি বছর ক্ষতি হচ্ছে ৫২ হাজার কোটি টাকা।

বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে জানানো হয়, প্রতিবছর পরিবেশ দূষণে বাংলাদেশে ৫২ হাজার কোটি টাকার (৬.৫ বিলিয়ন ডলার) ক্ষতি হচ্ছে। এই ক্ষতি বাংলাদেশের ৩ দশমিক ৪ শতাংশ জিডিপির সমান।

রোববার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর সোনারগাঁ হোটেলে এই প্রতিবেদন তুলে ধরেন বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর রাজশ্রী পার্লকার। বাংলাদেশের দূষণ নিয়ে ‘ইনহ্যান্সিং অপারচুনিটিজ ফর ক্লিন এন্ড রেসিডেন্ট গ্রোথ ইন আরবান বাংলাদেশ, কান্ট্রি এনভারমেন্ট এনালাইসিস ২০১৮’ শিরোনামে করা প্রতিবেদনটিতে এই তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, পরিবেশ দূষণের কারণে বাংলাদেশে ৫২ হাজার কোটি টাকার আর্থিক ক্ষতি হয়। এছাড়া বিশ্বে যেসব মানুষ মারা যান তার ১৬ শতাংশ পরিবেশ দূষণের কারণে। আরও বাংলাদেশে এই হার ২৮ শতাংশ।

বাংলাদেশের গ্রামাঞ্চলের চেয়ে শহরাঞ্চলে দূষণের মাত্রা বেশি। ২০১৫ সালে বাংলাদেশের শহরাঞ্চলে ৮০ হাজার মানুষ পরিবেশ দূষণের কারণে মারা গেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

অনুষ্ঠানে বন ও পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেন, আমরা পরিবেশ দূষণ নিয়ে সচেতন। আমরা এ বিষয়ের ২১০০ সালের ডেল্টা প্লান হাতে নিয়েছি। আমাদের অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে কিন্তু ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য পরিবেশ সৃষ্টির কথা মনে রাখতে হবে।

তিনি বলেন, ঢাকা শহরের বায়ূ দূষণের ৫৮ শতাংশ হয় ইট ভাটা থেকে। আমরা একটি পরিবেশ আইন করতে যাচ্ছি। সেটি বাস্তবায়ন হলে ইটভাটা এভাবে আর গড়ে উঠতে পারবে না। এছাড়া আইনের বাইরেও জনসাধারণকে এ বিষয়ে সচেতন হতে হবে।

প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর রাজশ্রী পার্লকার, বন ও পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ছাড়াও বাংলাদেশ ও বিশ্বব্যাংকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue