শনিবার, ২৪ জুন, ২০১৭, ১০ আষাঢ় ১৪২৪

অবশেষে বৃষ্টির দেখা

পরিস্থিতির উন্নতি হতে পারে

সোনালীনিউজ অনলাইন
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

পরিস্থিতির উন্নতি হতে পারে

২৬ দিন পর গত ১ মে ঢাকায় বৃষ্টির দেখা মিললো। গ্রীস্মের প্রচন্ড তাপদাহে ঢাকার মানুষ যখন অস্থির তখন এই বৃষ্টি যেন শান্তির পরশ নিয়ে এলো। যদিও বৃষ্টির সাথে ছিল দমকা হাওয়া, বৃষ্টি নামার আগে পুরো ঢাকা হয়ে যায় ধূলোর শহর। যারা রাস্তা-ঘাটে ছিল তারা সেই ধূলো ঝড়ের দাপটে প্রচন্ড কষ্ট ভোগ করে। চারিদিক ধূলোতে অন্ধকার হয়ে যায়। তারপর আসে বৃষ্টি। স্বস্তি নামে জনজীবনে।

গত কয়েক দিন যাবত ঢাকার মানুষ ছিল গরমে অস্থির। যদিও তার আগে দিন দশেক ঢাকার বাইরে মাঝেমধ্যে বৃষ্টি হচ্ছিল। দেশের বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা অনেক সময় চল্লিশের উপরেও উঠছিল। বেশির মানুষ কাজের জন্য ঘরের বাইরে যেতে বাধ্য হচ্ছিল। স্কুল-কলেজ-বিশ^বিদ্যালয়গুলো খোলা থাকায় ছেলে-মেয়েদেও নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে যেতেই হচ্ছিল। তাই রোদের আক্রমন থেকে নিজেদেও রক্ষা করা অনেকের পক্ষেই কঠিন হয়ে পড়ছিল। আবহাওয়া অফিস জানায়, ১ মেবৃষ্টি হওয়ার পর রাজশাহী, ঢাকা, বরিশাল, রংপুর ও খুলনা বিভাগের বিভিন্ন অঞ্চলে বিরাজমান তাপমাত্রা প্রশমিত হতে পারে। এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা ১-৪ ডিগ্রী সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৭২ ঘন্টায় বৃষ্টিপাতের পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৫ শতাংশ এবং বাতাসের গতি ঘন্টায় ৮ থেকে ১৫ কি.মি দক্ষিণ/দক্ষিণ - পশ্চিম দিক থেকে বয়ে যাচ্ছে। বরিশাল, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও শিলা বৃষ্টি হতে পারে।

রংপুর, রাজশাহী, দিনাজপুর, কুড়িগ্রামসহ উত্তর বঙ্গেও প্রত্যন্ত অঞ্চলে এক দিকে প্রচন্ড তাপদাহ অন্য দিকে ভয়াবহ লোডশেডিংয়ে জন-জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে শিশু ও বদ্ধরা বিভিন্ন প্রকার রোগে আক্তান্ত হচ্ছে। এই সব জেলায় গত ১সপ্তাহ ধরে প্রচন্ড রোদ আর তাপদাহ মানুষের প্রাণ যায় যায় অবস্থা। দুর্ভোগে পড়েছে সবচেয়ে শ্রম জীবী মানুষ।শিশু আর বৃদ্বদের অবস্থাও একেবারেই কাহিল হয়ে পড়েছে। তীব্র লোডশেডিংয়ের ফলে দৈনন্দিন কাজে কর্মে দেখা দিয়েছে অচলাবস্থা দিন রাত সমান তালে লোডশেডিং চলছে। দীর্ঘ দিন বৃষ্টি না হওয়ায় তাপমাএা অসহনীয় হয়ে ওঠেছে।

গত ১সপ্তাহে এ এলাকার গড় তাপমাএা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। ভুগভস্থ পানির স্তর অস্বাভাবিক ভাবে নিচে নেমে যাওয়ায় অগভীর নলকুপ পানি উঠেছে তুলনা মুলকভাবে কম। তবে আশার কথা ঐসব অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দুই-এক দিনের মধ্যেই এঅঞ্চলে পরিস্থিতির উন্নতি হতে পারে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
শনিবার, ২৪ জুন, ২০১৭, ১০ আষাঢ় ১৪২৪