রবিবার, ২৩ জুলাই, ২০১৭, ৮ শ্রাবণ ১৪২৪

পাওয়া গেলো দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিখোঁজ সাবমেরিন

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

পাওয়া গেলো দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিখোঁজ সাবমেরিন

৭৩ বছর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হারিয়ে যাওয়া একটি ব্রিটিশ সাবমেরিনের খোঁজ পাওয়া গেছে। ইতালির উপকূলে ৭১ জন ক্রুর মৃতদেহসহ সাবমেরিনটি পাওয়া গেছে। ইতালির উত্তরপূর্ব সারদিনিয়া এলাকার টাবোলারা দ্বীপ উপকূলে সাবমেরিনটির সন্ধা পাওয়া যায়। ১ হাজার ২৯০ টনের সাবমেরিনটি ১০০ মিটার গভীরে নিমজ্জিত ছিল।

ধারণা করা হয়, ১৯৪৩ সালের ২ জানুয়ারি সাবমেরিনটি হারিয়ে যায়। মনে করা হয়, গালফ অব ওলবিয়াতে কোনও সামুদ্রিক মাইন বিস্ফোরিত হলে তা ক্ষতিগ্রস্ত হয়। ১৯৪২ সালের ৩১ ডিসেম্বর মাল্টা থেকে প্রথম অভিযানে নামে সাবমেরিনটি। লা লাদ্দালেনা বন্দরে নোঙর করার আগে তা দুটি ইতালিয়ান যুদ্ধজাহাজকে ধ্বংস করে। ৩১ ডিসেম্বর সর্বশেষ সংকেত পাঠানোর পর থেকে সাবমেরিনটির কোনও খোঁজ পাওয়া যাচ্ছিল না।

ডুবুরি দলের নেতা মাসিমো ডোমেনিকো বোর্ডন ইতালির সংবাদমাধ্যমকে জানান, তাৎক্ষণিকভাবে সাবমেরিনে নিহত মানুষদের কথাই আমার মনে পড়েছে। সাবমেরিনটির ভেতর অনেক লাশ ছিলো। বোর্ডন জানান, সাবমেরিনটি প্রায় অক্ষত আছে। বিস্ফোরণে খুব কম ক্ষতি হয়েছে। মনে হচ্ছে, অক্সিজেন ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে ক্রুরা মারা গিয়েছেন।

ব্রিটিশ রয়্যাল নেভি আহ্বান জানিয়েছে, ধ্বংসস্তুপকে সম্মানের সঙ্গে বিবেচনা করার জন্য। তারা সাবমেরিনের ক্রুদের পরিচয় নিশ্চিত হওয়ার জন্য কাজ করছে। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue