রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

পাঠানকোট হামলা: জইশ নেতাকে আটক করেছে পাকিস্তান

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৪৩ পিএম

পাঠানকোট হামলা: জইশ নেতাকে আটক করেছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের পাঠানকোট বিমান ঘাঁটিতে সাম্প্রতিক সন্ত্রাসী হামলার দায়ে পাকিস্তানে জঙ্গি গোষ্ঠী জেইশি মোহাম্মাদের প্রধান মাসুদ আজহারকে আটক করা হয়েছে। পাঠানকোট হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে মাসুদ আজহারকে অভিযুক্ত করেছে নয়াদিল্লি এবং ইসলামাবাদ এই হামলায় জড়িতদের বিচার করার প্রতিশ্রুতি দিয়েছে।

পাকিস্তানের দু’জন নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে মাসুদ আজহারকে আটক করার খবর দিয়েছে দেশটির ট্রিবিউন পত্রিকা।

একজন সিনিয়র গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন, মাসুদ আজহারকে তার এক ভাই ও এক শ্যালকসহ দু’দিন আগে আটক করা হয়েছে।এর আগে বুধবার পাকিস্তান জানিয়েছিল, আজহারের জঙ্গি গোষ্ঠীর বেশ কয়েক সদস্যকে আটক এবং এর সবগুলো দপ্তর বন্ধ করে দেয়া হয়েছে।২০০১ সালে ভারতের পার্লামেন্টে সন্ত্রাসী হামলার জন্যও মাসুদ আজহারকে দায়ী করেছিল নয়াদিল্লি। ওই হামলার জের ধরে যুদ্ধের কাছাকাছি পৌঁছে গিয়েছিল দু'দেশ।

পাঠানকোট হামলার তদন্তে জড়িত একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, তদন্তের স্বার্থে যতদিন প্রয়োজন ততদিন মাসুদ আজহারকে আটক রাখা হবে। এর আগে একাধিকবার তাকে গৃহবন্দি করা হলেও এবারই প্রথম সন্দেহভাজন সন্ত্রাসী হিসেবে আটক করা হলো। পাঠানকোট হামলায় জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে অবশ্যই তার বিচার করা হবে বলে ওই কর্মকর্তা জানিয়েছেন।পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের দপ্তর জানিয়েছে, পাঠানকোট হামলার তদন্তে ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ হয়েছে এবং শিগগিরই একটি তদন্তকারী দল ভারত সফরে যাবে।

গত ২ জানুয়ারি ভারতের পাঠানকোট বিমান ঘাঁটিতে হামলা শুরু করে বন্দুকধারীরা। কয়েকদিন ধরে চলা সংঘর্ষে ভারতের সাত সেনা ও ছয় জঙ্গি নিহত হয়। ভারত বলছে, পাকিস্তান-ভিত্তিক জঙ্গি গোষ্ঠী জেইশি মোহাম্মাদ এ হামলার মুল পরিকল্পনাকারী।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদির আকস্মিক লাহোর সফরের পর দু’দেশের সম্পর্কে যখন উষ্ণতা বাড়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছিল তখন এ সন্ত্রাসী হামলা হয়। তবে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের পথে যাতে এ হামলা বাধা সৃষ্টি করতে না পারে সেজন্য ইসলামাবাদ সম্ভাব্য অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে।

আগামীকাল শুক্রবার ইসলামাবাদে পাকিস্তান ও ভারতের পররাষ্ট্র সচিবরা বৈঠকে বসবেন বলে জানা গেছে। অবশ্য বলা হচ্ছে, এটি পূর্ব নির্ধারিত বৈঠক।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩