বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭, ১১ জ্যৈষ্ঠ ১৪২৪

পাথর থেকেও অশ্রু ঝরে

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

পাথর থেকেও অশ্রু ঝরে

সোনালীনিউজ ডেস্ক

আল্লাহ তাআলা মুমিনদেরকে তাদের অন্তর নরম রাখতে নির্দেশ দিয়ে বলেন, ‘এখনও কি সে সময় আসেনি যে, আল্লাহর জিকিরের দ্বারা এবং যে সত্য তিনি অবতীর্ণ করেছেন তার দ্বারা মুমিনের অন্তর কেঁপে ওঠে? অর্থাৎ আল্লাহ তাআলার পক্ষ থেকে বিস্ময়কর ও অলৌকিক ঘটনা দেখার পরও বনি ইসরাইলের লোকজন সঠিক পথের অবলম্বন না করে গোমরাহীতে লিপ্ত হয়। তাই আল্লাহ তাআলা বলেন, তাদের অন্তর পাথরের চেয়ে কঠিন হয়ে গেছে। অথচ পাথর থেকেও ঝরনা প্রবাহিত হয়। আল্লাহ বলেন-

অতপর এ ঘটনার পরেও তোমাদের অন্তর কঠিন হয়ে গেছে। তা পাথরের মত অথবা তদপেক্ষাও কঠিন। আর নিশ্চয় পাথরের মধ্যে এমন ও আছে, যা থেকে ঝরণা প্রবাহিত হয়, এমনও আছে, যা বিদীর্ণ হয়, অতপর তা থেকে পানি নির্গত হয় এবং নিশ্চয় এমনও আছে, যা আল্লাহর ভয়ে খসে পড়তে থাকে! আল্লাহ তোমাদের কাজকর্ম সম্পর্কে বে-খবর নন। (সুরা বাক্বারা : আয়াত ৭৪)

মানুষের মন কতটা কঠিন যে, আল্লাহর নিদর্শন প্রত্যক্ষ করার পরও তা অবিশ্বাস করে। এমনকি মিথ্যা প্রতিপন্ন করে। অথচ আল্লাহ বলেন, পাথর আল্লাহর ভয়ে অশ্রু বিসর্জন দেয়, তার থেকে পানি নির্গত হয় এমনকি আল্লাহর ভয়ে খসে পড়ে। মানুষ আল্লাহ কর্তৃক মুজিযা দেখার পরও তা অবিশ্বাস করে।

এ ব্যাপারে হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত আছে যে, ‘ঐ নিহত ব্যক্তির ভাতিজাও তার চাচার দ্বিতীয়বার মৃত্যুর পর তাকে মিথ্যাবাদী প্রতিপন্ন করে বলেছিল যে, সে মিথ্যা বলেছে।’ কতই না কঠিন অন্তরের অধিকারী ছিল তারা।

তাই আল্লাহ তাআলা এ আয়াতে বনি ইসরাইলিদের অবস্থা তুলে ধরেন, যাতে করে মুসলিম উম্মাহ আল্লাহ তাআলা নিদর্শন অবলোকন করে তাওহিদের প্রতি বিশ্বাস না হরায়। আল্লাহ বিধি-বিধান পালনে তাদের অন্তরকে যেন পাথরের চেয়েও কঠিন না করে।

আল্লাহ তাআলা উম্মাতে মুহাম্মাদিকে তাঁর বিধি-বিধান পালন এবং তাঁর ভয়ে মনকে নরম করে তারই নৈকট্য অর্জনে অশ্রু বিসর্জন দেয়ার তাওফিক দান করুন। আমিন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
বৃহস্পতিবার, ২৫ মে, ২০১৭, ১১ জ্যৈষ্ঠ ১৪২৪