শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩

পা মচকালে করণীয়

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

পা মচকালে করণীয়

সোনালীনিউজ ডেস্ক

কাজ করতে, নিয়মিত হাটাচলা,  খাটাখাটনি করতে হঠাৎ পা মচকে যাওয়ার সমস্যায় প্রায় সকলেই ভুগেছেন। অসহ্য যন্ত্রণা, ফোলার চোটে পা ফেলাই মুশকিল হয়ে দাড়ায়। ঠিক মতো যত্ন না নিলে এই ব্যথাই ভোগায় বহু দিন। জেনে নিন হঠাৎ পা মচকে গেল কী করবেন।

১। বরফ: ফোলা কমাতে সবচেয়ে উপকারী বরফ। চোট পাওয়ার প্রথম ৪৮ থেকে ৭২ ঘণ্টা, বা ফোলা না কমা পর্যন্ত প্রতি এক-দুঘণ্টা অন্তর ১০ থেকে ২০ মিনিট ধরে আইস প্যাক লাগান।

২। পা তুলে রাখুন: পা যত নামিয়ে বা ঝুলিয়ে রাখবেন তত ফোলা বাড়বে। তাই দিনে অন্তত দুই থেকে তিন ঘণ্টা পা তুলে রাখুন। ঘুমানোর সময় হার্ট লেভেলের থেকে পা উচুতে রাখুন।

৩। বিশ্রাম: পা ফুলে গেলে, যন্ত্রণা হলে সবচেয়ে বেশি প্রয়োজন বিশ্রাম। যন্ত্রণা কমে গেলেও বিশ্রাম না নিয়ে হাটাহাটি, খাটাখাটনি করলে গোড়ালির ফোলা থেকেই যাবে। তাই এই সময় অন্তত তিন দিন বাড়িতে শুয়ে বিশ্রাম নিন।

৪। ক্রেপ বা ব্রেস: ফোলা কমাতে যেমন সাহায্য করবে আইস প্যাক, তেমনই যন্ত্রণা উপশমে কাজে আসবে ক্রেপ বা ব্রেস। চোট পাওয়ার প্রথম ২৪ থেকে ৩৬ ঘণ্টা অবশ্যই ব্রেস লাগিয়ে রাখুন। এতে ব্যথা নিয়ন্ত্রণে থাকবে। তবে অতিরিক্ত টাইট করে ব্রেস লাগাবেন না। এতে রক্ত জমাট বেধে ব্যথা বাড়তে পারে।

সোনালীনিউজ/এন

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩