রবিবার, ২৮ মে, ২০১৭, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৪

পুরুষদের এই ৮ স্বাস্থ্য-সংকেত উপেক্ষা নয়

স্বাস্থ্য ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৮ জানুয়ারি ২০১৭, রবিবার ০৮:১৬ পিএম

পুরুষদের এই ৮ স্বাস্থ্য-সংকেত উপেক্ষা নয়

পুরুষদের নিয়মিত নিজের অণ্ডকোষ পরীক্ষা করা প্রয়োজন

ঢাকা: অনেক সময়ই পুরুষরা বাইরের জগতের কাজকর্ম নিয়ে ব্যস্ত থাকেন। নিজের শরীরের দিকে তেমন নজর দেয়া হয়ে উঠে না। এ সুযোগে শরীরে বেড়ে উঠতে থাকে কোনো গুরুতর ব্যাধি। এমন অমনোযোগী পুরুষদের সচেতন করতেই চিকিৎসকরা কিছু শারীরিক লক্ষণের কথা তুলে ধরেছেন। যেসব কঠিন কোনো অসুখের পূর্বাভাস। আসুন জেনেই নিই কী সেসব লক্ষণ-

অণ্ডকোষে কোনো দলা অনুভব করা: পুরুষদের নিয়মিত নিজের অণ্ডকোষ হাত দিয়ে ধরে পরীক্ষা করা প্রয়োজন। দেখা দরকার সেখানে কোনো পিণ্ড বা  দলা অর্থাৎ লাম্পের অনুভূতি পাওয়া যাচ্ছে কি না। যদি পাওয়া যায়, তাহলে অবিলম্বে চিকিৎসকের দ্বারস্থ হতে হবে। কেননা, এই লক্ষণ টেস্টিক্যুলার ক্যানসার অর্থাৎ অণ্ডকোষের ক্যানসারের পূর্বাভাস হতে পারে।

অতিরিক্ত ক্লান্তিভাব: পরিশ্রম কিংবা যথেষ্ট পুষ্টিকর খাবার না খাওয়া ক্লান্তিবোধ হওয়ার একটি কারণ হতে পারে। কিন্তু যদি আপাতদৃষ্টিতে সব কিছু ঠিকঠাক থাকা সত্ত্বেও ক্লান্তি বোধ হয়, তা হলে তা হতে পারে ডায়বেটিজ, লাং ক্যানসার কিংবা হার্টের রোগের লক্ষণ।

প্রস্রাবের সময়ে বেদনা অনুভব করা কিংবা রক্তপাত হওয়া: মূত্র ত্যাগের সময়ে যদি মূত্রনালীতে ব্যথার অনুভূতি হয়, কিংবা প্রস্রাবের সঙ্গে রক্ত বেরোয়, তা হলে তা প্রস্টেট ক্যানসারের লক্ষণ হওয়ার আশঙ্কা প্রবল।

জোরে জোরে নাক ডাকা: ঘুমের মধ্যে নাক ডাকার বিষয়টিকে তেমন গুরুত্ব দেন না প্রায় কোনো পুরুষই। কিন্তু দীর্ঘ দিন ধরে জোরে জোরে নাক ডাকা কিন্তু শ্বাসযন্ত্রের কোনো অ্যালার্জি কিংবা স্লিপ অ্যাপনিয়ার মতো রোগের ইঙ্গিত হতে পারে।

কিছু দূর হাঁটলেই হাঁপিয়ে পড়া: সামান্য হাঁটলেই কি আপনার শ্বাসকষ্ট শুরু হয়? তা হলে সতর্ক হোন, কেননা, এটি হতে পারে অ্যানিমিয়া, অ্যাজমা কিংবা হার্টের কোনো রোগের উপসর্গ।

বুকে কোনো পিণ্ড অনভব করা: বুকে হাত দিয়ে চামড়ার ভেতরে যদি কোনো পিণ্ড বা দলা জাতীয় জিনিস টের পান, তা হলে দেরি না করে ডাক্তারের কাছে যান। কারণ এটি ব্রেস্ট ক্যানসারের লক্ষণ হওয়ার আশঙ্কা প্রবল। যারা জানেন না, তারা জেনে রাখুন যে, ব্রেস্ট ক্যানসার শুধু নারীদের নয়, পুরুষদেরও হয়।

বার বার টয়লেটে যাওয়া: প্রস্রাব করার জন্য যদি কিছু ক্ষণ বাদে বাদেই টয়লেট ছুটতে হয় আপনাকে, এবং প্রস্রাব শুরু হতে যদি অনেকটা সময় লাগে, তা হলে তা প্রস্টেটের রোগের লক্ষণ। এমনটা হলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

অকালে চুল ঝরে যাওয়া: টাক পড়ে যাওয়ার বিষয়টিকে কোনো পুরুষই তেমন একটা গুরুত্ব দেন না। এটা ঠিকই যে, একটা নির্দিষ্ট বয়সের পরে মাথার চুল ঝরে যেতেই পারে। কিন্তু সেই বয়সের আগেই যদি মাথার চুল ঝরে যেতে শুরু করে, তা হলে তা থাইরয়েডের সমস্যার লক্ষণ হতে পারে। দীর্ঘ দিন ধরে চুল পড়ে যাওয়ার সমস্যায় ভুগলে চিকিৎসকের দ্বারস্থ হওয়াই বুদ্ধিমানের কাজ।

সোনালীনিউজ/এমএন 

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
রবিবার, ২৮ মে, ২০১৭, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৪