বুধবার, ২৪ মে, ২০১৭, ১০ জ্যৈষ্ঠ ১৪২৪

পুরুষাঙ্গের অজানা ৫ বিষয়

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৮ পিএম

পুরুষাঙ্গের অজানা ৫ বিষয়

সোনালীনিউজ ডেস্ক

পুরুষের দেহের অন্যান্য অঙ্গের চাইতে কোনও অংশেই কম গুরুত্বপূর্ণ নয় তার গোপনাঙ্গ। কিন্তু গুরুত্বপূর্ণ এই অঙ্গ নিয়ে খোলামেলা আলোচনা করতে সংকোচ করেন সবাই। যা একেবারেই উচিত না। গবেষকদের মতে মানুষের দেহের অন্যান্য অঙ্গের মতো সময়ের সঙ্গে সঙ্গে বিবর্তন হয়েছে এটিরও। অতীতে অঙ্গটি কেমন ছিলসহ এখানে জেনে নিন পুরুষের লিঙ্গ ঘিরে অবাক করা ৫টি তথ্য। 

১. আদিম লিয়ান্ডারথাল যুগে পুরুষাঙ্গে কাঁটা ছিল। একাধিক লিয়ান্ডারথাল জীবাশ্মের পরীক্ষা করে বিজ্ঞানীরা দেখেছেন, সে সময় পুরুষাঙ্গে ছিল শক্ত কাঁটা। সেই কাঁটাই আরও বেশি অনুভূতিশীল করে তুলত লিঙ্গকে। বাঁদর ও ইঁদুরের যৌনাঙ্গে এখনও এই ধরনের কাঁটা দেখা যায়। ক্যালিফোর্নিয়ার স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটির গবেষণায় দেখা গেছে, মানব শরীরের বিবর্তন হতে হতে পুরুষাঙ্গের কাঁটা নিশ্চিহ্ন হয়ে গেছে।

২. দুটি লিঙ্গ নিয়ে জন্মেছে, এমন পুরুষও আছেন। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় একে বলা হয় ডাইফালাস। দেখা গেছে, বিশ্বে ১০ থেকে ৬০ লক্ষ পুরুষ ডাইফালাসের শিকার। যার জেরে, তাদের লিঙ্গের সংখ্যা দুটি।

৩. আমাজন নদীতে এক ধরনের মাছ রয়েছে, তারা সাধারণত পুরুষের লিঙ্গেই প্রথম কামড় বসায়। নদীতে কোনও পুরুষ নামলে, ওই হিংস্র মাছের টার্গেট থাকে লিঙ্গ। তবে এই প্রজাতির মাছটিকে ঘিরে নানা বিতর্ক রয়েছে।

৪. ফ্রান্সের মহান যোদ্ধা নেপোলিয়ানের লিঙ্গ নিলামে উঠেছিল। ১৯৭৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে নেপোলিয়নের লিঙ্গের নিলামে দর ওঠে ৩ হাজার ডলার।

৫. পুরুষ-লিঙ্গকে ইংরেজিতে বলা হয় পেনিস, তা সকলেরই জানা। কিন্তু জানেন কি, পেনিস শব্দটি একেবারেই প্রাচীন নয়? সপ্তদশ শতক পর্যন্তও ইংরেজিতে পুরুষাঙ্গকে বলা হত, ইয়ার্ড বা পিজল। তখন ইংরেজি অভিধানে পেনিসের মানে ছিল লেজ। পরবর্তীকালে তা পরিবর্তন হয়। সূত্র: এই সময়

সোনালীনিউজ/আমা

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
বুধবার, ২৪ মে, ২০১৭, ১০ জ্যৈষ্ঠ ১৪২৪