রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭, ৩ পৌষ ১৪২৪

পুরুষ হলেই খাবারের দাম বেশি! (ভিডিও)

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১১ আগস্ট ২০১৭, শুক্রবার ০৬:০০ পিএম

পুরুষ হলেই খাবারের দাম বেশি! (ভিডিও)

ঢাকা: অনেক সময় আমরা দেখি বিভিন্ন শপিং মলে কাপড় কিনতে গেলে অথবা রেস্টুরেন্টে খেতে গেলে ডিসকাউন্ট দেয়া হয়। কিন্তু এমন একটি ক্যাফে আছে যেখানে ডিসকাউন্ট তো দেয়াই হয় না, উপরন্তু কাস্টমার যদি পুরুষ হয় তাহলে খাবারের দাম বেশি রাখা হয়! ‘দ্য হ্যান্ডসাম হার’ নামে ক্যাফেটির অবস্থান অস্ট্রেলিয়ার মেলবোর্নে।

ইতিমধ্যে ক্যাফেটিতার ব্যতিক্রমি এই নিয়মের জন্য বেশ জনপ্রিয়ও হচ্ছে ওঠেছে। তবে ক্যাফেতে পুরুষ কাস্টমার ব্যতিত নারীদের কাছ থেকে খাবারের দাম স্বাভাবিক রাখা হয়।

কিন্তু এই ক্যাফেতে কেন পুরুষের জন্য বাড়তি দাম? এ বিষয়ে ক্যাফে কর্তৃপক্ষ জানায়, এটি মূলত নারীদের প্রতিষ্ঠিত। তবে পুরুষেরাও এতে প্রবেশ করে খেতে পারবেন যদি শর্তগুলো মেনে চলেন।

ক্যাফের ভেতরেই একটি বোর্ডে লেখা রয়েছে এখানে খাওয়ার নিয়মগুলো। সেগুলো হলো-
১. এখানে নারীদের বসার ব্যাপারে অগ্রাধিকার থাকবে। ২. পুরুষদের ১৮ শতাংশ বাড়তি অর্থ বিল করা হবে, যে হিসাবটি ২০১৬ সালের জেন্ডার পে গ্যাপ অনুযায়ী করা হয়েছে। আর এ বাড়তি অর্থ নারীদের কল্যাণে ব্যয় করা হবে।
৩. উভয় পক্ষেই সম্মানের প্রয়োজন রয়েছে।

অবশ্য শর্তগুলো মেনে চলার ব্যাপারে বাধ্যবাধকতা নেই বলেই জানিয়েছেন ক্যাফের মালিক আলেক্সান্ডার ও’ব্রায়েন। তিনি বলেছেন, ক্যাফেটি চালু করার পর থেকে এখনো কোনো পুরুষ কাস্টমার বাড়তি অর্থ দিতে আপত্তি করেনি।

ক্যাফেটি নারীদের জন্য অনুপ্রেরণামূলক নানা ছবি ও নিদর্শন দিয়ে সাজানো হয়েছে। এছাড়া পুরুষদের থেকে অতিরিক্ত যে অর্থ আদায় করা হচ্ছে, তা দিয়ে নারীদের শিক্ষার মতো কাজে দান করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue