রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বাণিজ্যমন্ত্রী

পেঁয়াজ চিনি ছাড়া সব পণ্যের দাম স্বাভাবিক

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৫ মে ২০১৮, মঙ্গলবার ০১:২৪ পিএম

পেঁয়াজ চিনি ছাড়া সব পণ্যের দাম স্বাভাবিক

ঢাকা : রমজান উপলক্ষে বাজারে চিনি ও পেঁয়াজ ছাড়া বাকি সব ধরনের নিত্যপণ্যের বাজারদর স্বাভাবিক রয়েছে বলে দাবি করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। রোববার (১৩ মে) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে এমন দাবি করেন তিনি। রমজানের পণ্যের মজুত, সরবরাহ, আমদানি, মূল্য পরিস্থিতি পর্যালোচনার জন্য এ বৈঠকের আয়োজন করা হয়েছিল।

সেখানে ব্যবসায়ীরা দাম বাড়েনি দাবি করে উল্টো অভিযোগ করে বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরসহ সরকারপক্ষের বাজার তদারকি সংস্থাগুলোর লোকজন অভিযান পরিচালনার নামে তাদের হয়রানি করছে। অনেক সময় বস্তার ওজন এবং বস্তায় দাম লেখার বিষয়ে ঝামেলা সৃষ্টি করে। ব্যবসায়ীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে রোজার মাসে এসব না করতে ভোক্তা অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দেন বাণিজ্যমন্ত্রী। রমজানে শুধু দাম ও ওজনের বিষয়টিতে নজরদারি চালু রাখতে বলেন।

মন্ত্রী বলেন, রমজান উপলক্ষে সব ধরনের নিত্যপণ্যের পর্যাপ্ত মজুত রয়েছে। তাই দাম বাড়ার কোনো কারণ নেই। তারপরও যদি কোনো ব্যবসায়ী পণ্য মজুত করে দাম বাড়ায় তাহলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। বাণিজ্যমন্ত্রী এ সময় ব্যবসায়ীদের নিত্যপণ্যে সহনীয় পর্যায়ে মুনাফা করার পরামর্শ দেন।

তিনি বলেন, রমজান মাসের পবিত্রতা রক্ষায় সঠিকভাবে পণ্য সরবরাহ করবেন, লাভও করবেন কম। এটি আপনাদের কাছে বিনীত অনুরোধ। মন্ত্রী বলেন, চিনি ও পেঁয়াজ ছাড়া সব পণ্যের দাম স্বাভাবিক আছে। আর পেঁয়াজের দাম যেভাবে বিগত সময়ে বেড়েছিল, তার চেয়ে অনেক সহনীয় পর্যায়ে আছে। চিনির দাম বিশ্ববাজারে কমছে। ফলে চিনির দাম বাড়ার কোনো কারণ নেই।

তোফায়েল আহমেদ বলেন, দাম বাড়ার আরেকটা কারণ হলো, সবাই রোজা শুরুর আগেই ১৫ দিনের বাজার করে ফেলে। এ জন্য প্রথম দিকেই পণ্যের দাম বেশি বাড়ে। পরের ১৫ দিন আবার বিক্রেতারা তাড়াহুড়ো করে কীভাবে পণ্য বেচবে, সে চিন্তা করে। বেচতে না পারলে তো নষ্ট হয়ে যাবে। তখন দাম এমনিতেই কমে। সুতরাং রোজার প্রথম দিকের দাম দিয়ে সারা মাসের দাম বিচার করা ঠিক হবে না।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue