মঙ্গলবার, ০৬ ডিসেম্বর, ২০১৬, ২২ অগ্রাহায়ণ ১৪২৩

পেটের সমস্যার সহজ সমাধান

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

পেটের সমস্যার সহজ সমাধান

সোনালীনিউজ ডেস্ক

অনেকেই আছেন খাবার দেখলে ঠিক লোভ সামলাতে পারেন না। একবারে গপাগপ খেয়ে ফেলেন। কিন্তু কিছুক্ষণ পরেই পেটের সমস্যায় পড়ে উল্টোপাল্টা অনেক বেশি খাওয়ার মজাটা টের পান। পেটের এই ধরনের সমস্যায় হুটহাট অনেককেই ভুগতে দেখা যায়। তবে এ নিয়ে চিন্তার কিছু নেই। খুব সহজেই ঘরোয়া সমাধানে মুক্তি পেতে পারেন এই সমস্যা থেকে। চলুন তবে জেনে নেয়া যাক সমাধানটি।
যা যা লাগবেঃ

– ২ ইঞ্চি পরিমাণে ২/৩ খণ্ড আদা
– ৫০ গ্রাম আস্ত ধনিয়া
– ৫০ গ্রাম জিরা
– ১০০ গ্রাম অরিগেনো
– ৫০ গ্রাম গোলমরিচ
– ৩/৪ টি লাল মরিচ
– ২ টেবিল চামচ গুড় (কুচি করে নেয়া)
– ২ টেবিল চামচ মধু
– ৪ চা চামচ ঘি
– ১ স্লাইস লেবু

পদ্ধতি-
– আদা, ধনে, জিরা, অরিগেনো, গোলমরিচ, লাল মরিচ পুরো দিন রোদে রেখে শুকিয়ে নিন। এরপর সব একসাথে মিশিয়ে গুঁড়ো করে নিন। তারপর একটি প্যানে ১ কাপ পরিমাণে পানি গরম করে ফুটিয়ে এতে গুঁড়ো করে রাখা মিশ্রণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। লক্ষ্য রাখবেন যেন মিশ্রণটি দলা ধরে না যায় ও মসৃণ হয়।

অথবা,
একটি প্যান গরম করে শুকনো করে এইসব উপকরণ ভেজে নিন। এবং গ্রাইন্ডারে দিয়ে অল্প করে করে পানি দিয়ে ভাজা উপকরন গুঁড়ো করে পেস্টের মতো তৈরি করে নামিয়ে নিন। এবং একটি প্যানে ঢেলে গরম করে নিন।

– এরপর প্যানে গুড় দিয়ে দিন এবং ঘন ঘন নেড়ে গুড় মিশ্রণের সাথে মিশিয়ে ফেলুন। অল্প আঁচে প্রায় ৩০ মিনিট নেড়ে নিয়ে এতে ঘি ও মধু দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন।

– তারপর আরও খানিকক্ষণ পর এতে ১ স্লাইস লেবু চিপে দিয়ে দিন ও নেড়ে মিশিয়ে চুলা থেকে নামিয়ে নিন। মিশ্রণটি সঠিকভাবে হয়েছে কিনা বুঝতে অল্প একটু মিশ্রন হাতে নিয়ে ছোটো বল তৈরির চেষ্টা করুন। যদি গোল বল তৈরি হয় তাহলে বুঝবেন মিশ্রণটি তৈরি।

– এই মিশ্রণটি দিয়ে ছোটো ছোটো গোল বলের মতো তৈরি করে নিন এবং পুরোপুরি ঠাণ্ডা হয়ে শক্ত হয়ে এলে তা একটি এয়ার টাইট পাত্রে রেখে প্রায় ১৫ দিনের মতো সংরক্ষণ করতে পারেন।

ব্যবহারবিধিঃ
প্রতিদিন সকালে ১ ছোটো গোল বড়ি খেলে পেটের নানা ধরণের সমস্যা যেমন, পেটের গণ্ডগোল, বদহজম, অ্যাসিডিটি ইত্যাদি থেকে মুক্তি পাওয়া যায়।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর, ২০১৬, ২২ অগ্রাহায়ণ ১৪২৩