বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১০ ফাল্গুন ১৪২৩

পোশাক খাতে নিরাপত্তার উন্নয়ন ঘটাতে হবে

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ অনলাইন
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

পোশাক খাতে নিরাপত্তার উন্নয়ন ঘটাতে হবে

বাংলাদেশের পোশাক খাতে আরও বিশ্বাসযোগ্যতা এবং নিরাপত্তার উন্নয়ন ঘটাতে হবে বলে মনে করছে বিশ্বব্যাংক। সোমবার বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বি আইডিএস) সম্মেলন কক্ষে বাংলাদেশের পোশাক খাতের উপর বিশ্বব্যাংকের এক গবেষণা প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার পোশাক খাতের বড় রফতানিকারক দেশ। তারা ৬.৪ শতাংশ চাহিদা পূরণ করছে। এই খাত অধিক পরিমানে কর্মসংস্থান সৃষ্টি করতে পারে। তবে এজন্য দেশটিকে উৎপাদনশীলতা, পণ্যের মান, বিশ্বাসযোগ্যতা, ভাল নিরাপত্তা পরিবেশ এবং অন্যান্য কমপ্ল্যায়েন্স নীতিমালার উন্নয়ন ঘটাতে হবে।
আরও বলা হয়েছে, বিশ্বক্রেতাদের কাছে গুরুত্বপূর্ণ হলো এখানে নন কস্ট ফ্যাক্টরগুলোর উন্নতি ঘটাতে হবে। সফলভাবে এ খাতে সংস্কার কার্যক্রম বাংলাদেশের রফতানি বাড়াতে ও অধিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে সহায়তা করবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও ফান, সিপিডির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান, বিজিএমইএ সভাপতি এম. সিদ্দিকুর রহমান, বিল্ডের প্রেসিডেন্ট এম. আসিফ ইব্রাহিম ও বি আইডিএসের ডিজি ড. কে.এ.এস মুরশিদ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ/এমটিআই

Sonali Bazar
add-sm
Sonali Tissue
বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১০ ফাল্গুন ১৪২৩