শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩

পোশাক শিল্পে শিশু অধিকার রক্ষায় সহায়তা দেবে ইউনিসেফ

বিশেষ প্রতিনিধি | সোনালীনিউজ অনলাইন
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

পোশাক শিল্পে শিশু অধিকার রক্ষায় সহায়তা দেবে ইউনিসেফ

পোশাক উত্পাদকদের মধ্যে যারা এ উদ্যোগে যোগ দিতে চায় তাদের কর্মজীবী মা-বাবা, বিশেষ করে নারী ও তরুণ শ্রমিক এবং তাদের কমিউনিটির অবস্থার উন্নয়নে পরিবারবান্ধব কর্মক্ষেত্র প্রতিষ্ঠায় সহায়তা দেবে ইউনিসেফ। সম্প্রতি রাজধানীর একটি হোটেলে এ উদ্যোগের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অধিবেশনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, বিজিএমইএ, ইউনিসেফ এবং কর্মজীবী নারীর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শিশুদের অধিকার রক্ষা ও উন্নয়নে পোশাকশিল্পের অবদানকে একটি কাঠামোর মধ্যে আনতে সহায়তার জন্য ইউনিসেফ অংশীদারদের নিয়ে কাজ করবে। কর্মক্ষেত্রে শিশুকে বুকের দুধ পান, শিশুর যত্ন বিষয়ে সমস্যার সমাধান, শহুরে নীতি ও পরিকল্পনা এবং পানি ও পয়োনিষ্কাশন বিষয়ে একসঙ্গে চারটি সেশন অনুষ্ঠিত হয়।

বিজিএমইএর ভাইস প্রেসিডেন্ট (অর্থ) মোহাম্মদ নাসির বলেন, তৈরি পোশাক খাতের শ্রমিকদের নিরাপত্তা, মর্যাদা ও কল্যাণ নিশ্চিত করতে বিজিএমইএ প্রতিজ্ঞাবদ্ধ। তাই এ শিল্পের জন্য ইউনিসেফের যেকোনো ইতিবাচক প্রচেষ্টাকে স্বাগত জানাবে বিজিএমইএ।

ইউনিসেফের প্রতিনিধি এডয়ার্ড বেইগবেদার বলেন, ‘পোশাকশিল্প সম্প্রসারিত হওয়ায় অনেকে দলে দলে ইতিমধ্যে জনবহুল হয়ে পড়া এলাকাগুলোর দিকে ধাবিত হচ্ছে। এসব বস্তিতে মৌলিক সেবাগুলো পাওয়া প্রায় অসম্ভব অথবা অত্যন্ত ব্যয়বহুল।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব খন্দকার মোস্তান হোসেন বলেন, ‘শিশুদের ওপর পোশাক খাতের প্রভাব গুরুত্বপূর্ণ। প্রধানত নারী শ্রমিকদের শিশুদের সহায়তা প্রদান, বিশেষ করে শিশুদের যথাযথ যত্ন নিশ্চিত করা, কর্মক্ষেত্রে মাতৃত্বকালীন অধিকার ও শিশুকে বুকের দুধ পান করানোর ক্ষেত্রে সহায়তা প্রদান করা গেলে শিশুর স্বাস্থ্য, শিক্ষা ও সার্বিক কল্যাণে দীর্ঘমেয়াদি ইতিবাচক প্রভাব পড়তে পারে।

কর্মজীবী নারীর নির্বাহী পরিচালক রোকেয়া রফিক বলেন, ‘পোশাক খাত কিভাবে ইতিবাচক উপায়ে নারী ও শিশুর অধিকার রক্ষায় অবদান রাখতে পারে এবং এর মধ্য দিয়ে বাংলাদেশের উন্নয়ন ঘটাতে পারে তা নির্ধারণে ব্যবসাপ্রতিষ্ঠান, সরকার, উন্নয়ন সহায়ক ও সুশীল সমাজের একসঙ্গে এগিয়ে আসার হবে।

সোনালীনিউজ/ ঢাকা/ জেডআরসি

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩