রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩

প্যাকেজ ভ্যাট না থাকলে আন্দোলনের হুমকি

বিশেষ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

প্যাকেজ ভ্যাট না থাকলে আন্দোলনের হুমকি

আগামী ১ জুলাই থেকে চালু হতে যাওয়া নতুন মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আইনে কোনো অবস্থাতেই প্যাকেজ ভ্যাট বাদ না দেয়ার দাবি জানিয়েছে সর্বস্তরের ব্যবসায়ীরা। নতুন ভ্যাট আইনে প্যাকেজ ভ্যাট না থাকলে বৃহত্তর আন্দোলনে নামার হুমকিও দিয়েছেন তারা।

সোমবার (৩০ মে) রাজধানীসহ সারাদেশে আন্দোলনরত ব্যবসায়ীরা তাদের নিজ নিজ ব্যবসা প্রতিষ্ঠানের সামনে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত মানববন্ধন ও বিক্ষোভ করেন। এ সময় তারা ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখেন। এ সময় রাজধানীর বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে ব্যানার নিয়ে সারিবদ্ধভাবে মানববন্ধনে অংশ নেন ব্যবসায়ীরা। মানববন্ধনে প্যাকেজ ভ্যাট বহাল এবং ‘এনবিআর ও ব্যবসায়ীদের যৌথ ৭ দফা সুপারিশ’ সরকার না মানলে বৃহত্তর আন্দোলনে নামার হুমকিও দিয়েছেন ব্যবসায়ীরা।

রাজধানীর চকবাজারে মানববন্ধনে অংশ নেন ব্যবসায়ী ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক আবু মোতালেব। তিনি বলেন, নতুন ভ্যাট আইনে সব স্তরে ১৫ শতাংশ ভ্যাট কিছুতেই মেনে নেয়া যায় না। এতে ক্ষুদ্র ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে। তাই নতুন আইনে প্যাকেজ ভ্যাট বহাল রাখার দাবিতে রাজপথে নেমেছে ব্যবসায়ীরা।

ব্যবসায়ী ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক বলেন, আজ (৩০ মে) সারা দেশের ১৬৬ চেম্বারসহ সব ব্যবসায়ী একযোগে আন্দোলন করছেন। আমরা কোনো অবস্থাতেই প্যাকেজ ভ্যাট বাদ দেয়াকে মেনে নেব না। নতুন ভ্যাট আইনে প্যাকেজ ভ্যাট না থাকলে বৃহত্তর আন্দোলনে নামার হুমকিও দেন এই ব্যবসায়ী নেতা।

আন্দোলনরত অন্য এক ব্যবসায়ী বলেন, নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হলে অনেক দোকানি না খেয়ে মারা যাবে। ব্যবসায়ীদের চেয়ে ক্রেতারা আরও বেশি ক্ষতিগ্রস্ত হবে। আমাদের পথে বসানোর ব্যবস্থা হয়েছে ওই ভ্যাট আইনে। তিনি জানান, নতুন আইনে পণ্য মূল্য উসকে দেয়া হবে। এতে ভোক্তা অসন্তোষ বাড়বে। ফলে দেশের ১৬ কোটি মানুষই প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে এর ভুক্তভোগী হবেন।

এর আগে গত ২৮ মে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তনে ব্যবসায়ী ঐক্য ফোরাম আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ মানববন্ধন কর্মসূচির ঘোষণা দেয় ব্যবসায়ী ঐক্য ফোরাম।

সোনালীনিউজ/ঢাকা/ জেডআরসি

add-sm
Sonali Tissue
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩