বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩

প্রতারণার খেলা হোয়াটসঅ্যাপ!

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

প্রতারণার খেলা হোয়াটসঅ্যাপ!

সোনালীনিউজ ডেস্ক

জনপ্রিয় মেসেঞ্জার হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে মাত্র কয়েক মুহূর্তে আপনার ব্যক্তিগত সব তথ্য ফাঁস হয়ে যাচ্ছে! মূলত অনলাইন ব্যাংকিং করার জন্য যে ব্যাংকিং অ্যাপ আপনি ব্যবহার করছেন, তার মধ্যে ঢুকে টাকা হাতিয়ে নেওয়ায় এদের মূল উদ্দেশ্য। নীচে দেওয়া ঘটনাটি কি আপনার সঙ্গে ঘটেছে? যদি না ঘটে থাকে, তাহলে সাবধান। এখনই সতর্ক হন। হোয়াটসঅ্যাপকে ব্যবহার করে এই ভাবেই আপনাকে সর্বস্বান্ত করছে হ্যাকারদের দল।
কী রকম?
হঠাত্‍‌ দেখলেন হোয়াটসঅ্যাপ-এ কোন বন্ধু একটি লিঙ্ক পাঠিয়েছে। কোন নামি-দামী কোম্পানির ডিসকাউন্ট অফার। ওই লিঙ্কে ক্লিক করলেই নাকি পাওয়া যাবে একটি কোড। ওই কোড দেখালেই বড়সড় ছাড়। অনেক সময় ফ্রি-এরও লোভ। আকর্ষণীয় অফার দেখে লিঙ্কটিতে ঢুকলেন। লিঙ্কের উপরে দেখলেন, সেকেন্ড কাউন্ট হচ্ছে। তার মধ্যে আপনাকে একের পর এক তথ্য দিতে হবে। লোভনীয় অফারের জন্য আপনিও তথ্য দিতে শুরু করলেন।
প্রথম তথ্য এল, এই লিঙ্ক অন্তত ১০ জন বন্ধুকে পাঠান। আপনি সেই মতো দ্রুত পাঠিয়ে দিলেন। তারপর চাইল, আপনার ই-মেল আইডি। তারপর কয়েকটি ব্যক্তিগত প্রশ্ন। তাও দিলেন। একের পর এক তথ্য দিয়েই চলেছেন। সব শেষে দেখলেন, একটি নকল ওয়েবসাইটে ঢুকে পড়েছেন। যে নামী সংস্থাকে ব্যবহার করে ডিসকাউন্ট দেওয়ার কথা লেখা ছিল, তা আদৌ সত্যি নয়। এদিকে আপনার ব্যক্তিগত তথ্য চলে গেছে হ্যাকারদের কাছে। আপনার সব গোপন মেসেজ চাইলেই তারা প্রকাশ্যে নিয়ে আসতে পারে। বিভিন্ন ভাষায় এই নকল লিঙ্কটি ব্যবহার করা হচ্ছে। সূত্র: এই সময়

সোনালীনিউজ/এইচএআর

add-sm
Sonali Tissue
বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩