শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩

প্রতিটি রেল স্টেশন সিসিটিভি ক্যামেরা ও স্ক্যানিং ম

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

প্রতিটি রেল স্টেশন সিসিটিভি ক্যামেরা ও স্ক্যানিং ম

সোনালীনিউজ ডেস্ক

দশম জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২১তম বৈঠকে গতকাল কমিটির বৈঠকে প্রতিটি রেল স্টেশনে সিসিটিভি ক্যামেরা ও স্ক্যানিং মেশিন বসানোসহ বাংলাদেশ রেলওয়েতে হেল্পলাইন সংযোজন ও ইলেকট্রনিক ডিসপ্লে বোর্ডে বিভিন্ন তথ্য প্রদর্শন ইত্যাদি বিষয়ে কমিটির দিকনির্দেশনা ও সুপারিশ প্রদান করা হয়।
কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে সংসদভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক, খালিদ মাহমুদ চৌধুরী, মো. আলী আজগর, মো. সিরাজুল ইসলাম মোল্লা, ইয়াসিন আলী এবং ফাতেমা জোহরা রানী বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে বাংলাদেশ রেলওয়ের খাতওয়ারি বাৎসরিক আয়-ব্যয়, বিদ্যমান ও নতুন ক্রয়কৃত লোকোমোটিভের খরচের তুলনামূলক তথ্য এবং গত দুই বছরে লোকোমোটিভের দৈনিক গড় প্রাপ্যতার হার সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। বাংলাদেশ রেলওয়েকে অধিকতর জনমুখী ও আধুনিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে ইতোমধ্যে গৃহীত পরিকল্পনাগুলোর দ্রুতগতিতে বাস্তবায়ন নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করা হয়।
স্থায়ী কমিটির বিগত বৈঠকসমূহের সুপারিশগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনার সময় বাংলাদেশ রেলওয়ের ভূসম্পত্তি ব্যবস্থাপনা সংক্রান্ত প্রচলিত নীতিমালা বাস্তবমুখী ও যুগোপযোগীকরণ, বিশেষজ্ঞ মতামতের ভিত্তিতে উপযোগী ইঞ্জিন বা বগি ক্রয়, রেলওয়ের সার্বিক কর্মকান্ডের মান উন্নয়ন ও লাইন সম্প্রসারণের লক্ষ্যে গৃহীত মাস্টার প্ল্যানের আওতায় ২৩৫টি প্রকল্পের সফল বাস্তবায়ন, সার্কুলার ট্রেন ও স্পিড ট্রেন চালুর বিষয়ে হালনাগাদ অগ্রগতি, প্রতিটি রেল স্টেশনে সিসিটিভি ক্যামেরা ও স্ক্যানিং মেশিন বসানোসহ বাংলাদেশ রেলওয়েতে হেল্পলাইন সংযোজন ও ইলেকট্রনিক ডিসপ্লে বোর্ডে বিভিন্ন তথ্য প্রদর্শন ইত্যাদি বিষয়ে কমিটির দিকনির্দেশনা ও সুপারিশ প্রদান করা হয়।
বৈঠকে জানানো হয় পদ্মা সেতুর দীর্ঘ রেললাইনের কাজ অনেক দূর এগিয়েছে এবং শীঘ্রই এ সম্পর্কিত বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করা হবে। এছাড়া, বঙ্গবন্ধু সেতু, চট্টগ্রামে কর্ণফুলী সেতু ও খুলনা-মংলায় রূপসা সেতুসহ প্রধান প্রধান রেল প্রকল্পের কাজ দ্রুততার সাথে এগিয়ে চলছে।
বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এইচএআরি

add-sm
Sonali Tissue
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩