শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩

প্রান্তিক জনগোষ্ঠীও তথ্যপ্রযুক্তি সেবা পাবে : তারানা

সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

প্রান্তিক জনগোষ্ঠীও তথ্যপ্রযুক্তি সেবা পাবে : তারানা

দেশের সবার কাছে ইন্টারনেট সেবা পৌঁছানোর লক্ষ্যে প্রান্তিক জনগোষ্ঠীকে তথ্যপ্রযুক্তির সেবায় আওতায় আনতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন ডাক ও টে‌লি‌যোগা‌যোগ প্রতিমন্ত্রী তারানা হা‌লিম।

তিনি আজ মঙ্গলবার বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উপলক্ষে রাজধানীতে রোড শো ও র‌্যালির উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি।

তারানা বলেন, সারা বিশ্বে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন এবং ডিজিটাল যে বিভক্তি আছে তা দূরীকরণের সম্ভবনা সম্পর্কে সচেতনতা সৃষ্টিই হচ্ছে দিবসের মূল লক্ষ্য।

“২০০৮ সালে টেলিডেনসিটি ছিল ৩৮ শতাংশ, বর্তমানে তা বেড়ে হয়েছে ৮৪ শতাংশ। মোবাইল ও ইন্টারনেট গ্রাহক সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, মোবাইল ফোন গ্রাহক ১৩ কোটি ছাড়িয়ে যাচ্ছে। কাজেই এখন সময় আমাদের, এখন সময় বাংলাদেশের।”

দিবসের লক্ষ্য নিয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, “কীভাবে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সামাজিক তথা অর্থনৈতিক উন্নয়ন ঘটানো যায়, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা যায় এবং একই সাথে সমাজের সর্বত্র ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার মাধ্যমে আমরা কীভাবে একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ ব্যবস্থা গড়ে তুলতে পারি, যেখানে তথ্যপ্রযুক্তির সুফল প্রান্তিক জনগোষ্ঠী ভোগ করবে- সেটাই লক্ষ্য।”

বেলুন উড়িয়ে উদ্বোধনের পর প্রতিমন্ত্রী মোবাইল ফোন অপারেটরসহ বিভিন্ন টেলিযোগাযোগ প্রতিষ্ঠানের প্রচার বহর পরিদর্শন করেন।

ডাক ও টেলিযোগযোগ বিভাগ, দেশের ছয়টি মোবাইল ফোন অপারেটর ও তথ্য প্রযুক্তি সেবাদাতা ৩১টি প্রতিষ্ঠান নিজস্ব থিম তুলে ধরে বর্ণাঢ্য রোড শোতে অংশ নেয়।

রোড শো মানিক মিয়া অ্যাভিনিউ থেকে শুরু হয়ে রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি কার্যালয়ে এসে শেষ হয়।

এ সময় উপস্থিত ছি‌লেন প্রতিমন্ত্রী সঙ্গে টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী, বিটিআরসি প্রধান ড. শাহজাহান মাহমুদ, ভাইস চেয়ারম্যান আহসান হাবিব খান ও বিভিন্ন মোবাইল ফোন অপারেটর প্রতিনিধিরা।

সোনালীনিউজ/ঢাকা/মে

 

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩