শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩

প্লেন চলবে শব্দের ছয়গুণ গতিতে

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

প্লেন চলবে শব্দের ছয়গুণ গতিতে

সোনালীনিউজ ডেস্ক

শব্দের চেয়ে ছয় গুণ দ্রুতগতিতে উড্ডয়নে সক্ষম এমন একটি প্লেন আনার উজ্জ্বল সম্ভাবনা দেখছে প্লেনটির নির্মাতা আমেরিকান মহাকাশ, প্রতিরক্ষা, নিরাপত্তা ও উন্নততর  প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠান লকহিড মার্টিন।

প্রতিষ্ঠানটি জানায়, তারা প্রতি ঘন্টায় প্রায় ৭৬২ মাইল (১২৩৬ কিমি) বেগে উড়তে সক্ষম একটি মিলিটারি প্লেন নির্মাণ করছেন, যা শব্দের তুলনায় ছয়গুণ এবং কনকর্ডের তুলনায় তিনগুণ দ্রুততর।

এই প্লেনগুলো সাধারণ জেটের মতো বায়ু সংকোচনে ফ্যান ব্লেইডের ব্যবহারের পরিবর্তে প্লেনের সম্মুখগতির ফলে সৃষ্ট ধাক্কায় সংকুচিত বায়ুর মধ্যে জ্বালানী ব্যবহারের মাধ্যমে উড়বে। বিগত বছরগুলোতে এ প্রযুক্তিবিষয়ক গবেষণার ফসল হিসেবে প্রকল্পটি অচিরেই আলোর মুখ দেখতে যাচ্ছে বলে আশা করছেন প্রতিষ্ঠানটির প্রকৌশলীরা।
প্রতিষ্ঠানটির অ্যারেনটিক্স বিভাগের প্রধান অরল্যান্ডো কার্ভালহো জানান, সম্প্রতি এই অগ্রগতি ‘আরও দ্রুতগতিতে’ হচ্ছে, তবে এক্ষেত্রে উন্নতির আরও অনেক বাকি আছে।

প্রকল্পটির চেয়ারম্যান মেরিলিন হিউসন বলেন, “কম খরচের মধ্যেই যে হাইপারসনিক প্লেন বানানো সম্ভব তা আমরা প্রমাণ করতে যাচ্ছি। আমরা ধারণা করছি এফ-২২ আকারের এমন একটি প্রদর্শনী প্লেন নির্মাণ ও উড্ডয়নে ১ বিলিয়নের কম ব্যয় হবে।”

কনকর্ডের ম্যাক ২ গতিসীমা অতিক্রমের ক্ষেত্রে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা ছিলো এর নির্মাণসামগ্রী। অন্যদিকে এসআর-৭২ এর ক্ষেত্রে এই প্রতিবন্ধকতা এড়াতে প্লেনটি স্পেইস শাটলের মতোই সিরামিক টাইলস দিয়ে ঢাকা থাকবে, যার ফলে প্লেনটি ম্যাক ৬ গতিসীমায় পৌঁছতে সক্ষম হবে।

এসআর-৭২ নামের এই প্লেন ২০৩০ সাল থেকে চালু হবে বলে ধারণা করা হচ্ছে। ২০০৩ সালের ২৩ অক্টোবর শেষবারের মতো উড়েছিল বিশ্বের প্রথম সুপারসনিক যাত্রীবাহী প্লেনগুলো।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩