শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

ফসলের পোকা তাড়াতে শুধু পানি!

নিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

ফসলের পোকা তাড়াতে শুধু পানি!

শুধু পানি দিয়ে তাড়ানো যাবে ফসলের পোকা, এমন কী জীবানুও। তবে সেই পানিতে রাসায়নিকের পরিবর্তে থাকবে সুক্ষ বিদ্যুৎ প্রবাহ বা ন্যানো চার্জ।

ইউরোপ ও ল্যাটিন আমেরিকায় ব্যাপকভাবে ব্যবহার হওয়া এই প্রযুক্তির পরীক্ষামূলক ব্যবহার হয়েছে বাংলাদেশে। ফলাফল ভাল হওয়ায় কম খরচের এই প্রযুক্তিতে স্বপ্ন বুনছেন কৃষক। বিশেষজ্ঞরা বলছেন, দেশে জৈব পদ্ধতি চাষবাসের যে আন্দোলন শুরু হয়েছে তা আরো বেগবান করতে পারে নতুন প্রযুক্তি। 

কোনো কীটনাশক নয়, জীবানু কিংবা পোকামাকড় মারতে, লিচু বাগানে ছিটানো হচ্ছে স্রেফ পানি। তবে এ পানিতে বিশেষ যন্ত্রের সাহায্যে সংযোগ ঘটানো হয়েছে অতি সূক্ষ বৈদ্যুতিক প্রবাহ বা ন্যানো চার্জ। 

পাবনা এবং দিনাজপুরের বেশ কয়েকটি আম ও লিচু বাগানে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হচ্ছে জার্মানির এ প্রযুক্তি। যাতে বিস্ময়কর সাফল্য এসেছে দাবি কৃষকদের। 

প্রযুক্তিটি বাংলাদেশে পরিচিত করার কাজ করছেন প্রকৌশলী শেখ আব্দুর রহিম। তিনি জানান, ন্যানো চার্জ দেয়া পানির সংস্পর্শে এলে, জীবানু এবং পোকামাকড়ের জীবন চক্র বাধাপ্রাপ্ত হয়। ফলে ফসলের ক্ষতি করার ক্ষমতা হারায় তারা। 

প্রকৌশলী রহিমের দাবি, ন্যানো চার্জ দেয়া হলেও, এ পানি মানবদেহের জন্য মোটেও ক্ষতিকর নয়। তাই নিরাপদ খাদ্য উৎপাদনে ইউরোপ ও দক্ষিণ আমেরিকার অনেক দেশেই, প্রযুক্তিটি বেশ জনপ্রিয়। 

কৃষি বিজ্ঞানীরা মনে করেন, বিশ্বব্যাপী জৈব পদ্ধতিতে খাদ্য উৎপাদনের যে আন্দোলন চলছে, তাতে সহায়ক ভূমিকা রাখতে পারে ন্যানো চার্জযুক্ত পানি। 

সোনালীনিউজ/ঢাকা/আমা
 

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩