রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

ফাইনালে খেলবেন মুস্তাফিজ

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

ফাইনালে খেলবেন মুস্তাফিজ

‘কাটারমাস্টার’ খ্যাত মুস্তাফিজুর রহমান এরই মধ্যে ক্রিকেট বিশ্বকে চিনিয়েছেন নিজেকে। আইপিএলও বুঝতে পেরেছে তার প্রয়োজনীয়তা। শুরু থেকে সবগুলো ম্যাচই তিনি আইপিএলে খেলেছেন। কিন্তু ফাইনালে যাওয়ার বাঁচা-মরার লড়াইয়ে গুজরাট লায়ন্সের বিপক্ষে মাঠে নামানো হয়নি তাকে।

কারণ ম্যাচের আগে অনুশীলনের সময় ইনজুরির কবলে পড়েন তিনি। ফলে শুক্রবার তাকে ছাড়াই মাঠে নামে হায়দ্রাবাদ সানরাইজার্স। অবশ্য মুস্তাফিজবিহীন হায়দ্রাবাদ প্রথমবারের মতো এ টুর্নামেন্টে স্বপ্নের ফাইনালে পা রেখেছে। ফাইনালে দলের একাদশে মুস্তাফিজ থাকবেন এমনটাই জানিয়েছেন সানরাইজার্স হায়দ্রাবাদের দলপতি ডেভিড ওয়ার্নার।

‘অনুশীলনের সময় সামান্য হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছেন মুস্তাফিজ। তাই গুজরাটের বিপক্ষে মাঠে দেখা যায়নি তাকে। তবে পুরোপুরি সুস্থ হয়ে উঠে ফাইনালেই মাঠে নামবেন ফিজ।’ আশাবাদী ডেভিড ওয়ার্নার।

মুস্তাফিজের অনুপস্থিতিতে ওই ম্যাচে প্রথমবারের মতো আইপিএলে মাঠে নামার সুযোগ পান ট্রেন্ট বোল্ট। তিনি ৪ ওভার বল করে ৩৯ রান খরচে ১টি উইকেট নিয়েছেন। সেই সঙ্গে একটি ক্যাচ ধরার পাশাপাশি একটি রান আউটও করেছেন। এ হিসাবে বোল্ট পুরোপুরি ব্যর্থ হয়েছেন এটা মোটেও বলা যায় না। কিন্তু তারপরও মুস্তাফিজের অভাবটা ঠিকই বোধ করেছে তার দল। বিশেষ করে স্লগ ওভারে মুস্তাফিজের প্রয়োজনটা বেশ ভালোই অনুভব করা গেছে। 

স্লগ ওভারে বরাবরই রান দেওয়ার ক্ষেত্রে বেশ কৃপণতার পরিচয় দিতে সক্ষম হয়েছেন মুস্তাফিজ। সেখানে বোল্ট ব্যর্থই হয়েছেন। ১৯তম ওভারে ১৫ রান দিয়েছেন তিনি। এরমধ্যে ৩টি চারের মার রয়েছে। রান দেওয়ার ক্ষেত্রে বেশ উদারতার পরিচয়ই দিয়েছেন বোল্ট!
মুস্তাফিজের শারীরিক চোট খুব গুরুতর নয়। ফাইনালের আগেই ফিট হয়ে মাঠে ফিরবেন তিনি-এমনটাই প্রত্যাশা করছেন সবাই। আর প্রথমবারের মতো দল ফাইনালে ওঠায় মুস্তাফিজও মুখিয়ে রয়েছেন মাঠে নামার জন্য।

অবশ্য শুরু থেকেই টানা ম্যাচ খেলার কারণে কিছুটা ক্লান্ত হয়ে পড়েছেন তিনি। দীর্ঘদিন বাড়ি থেকে দূরে থাকার প্রথম অভিজ্ঞতার কারণে ‘হোম সিকনেস’ও দেখা দিয়েছে তার। কিন্তু আইপিএল শেষ করেই যে মুস্তাফিজ বিশ্রাম নিতে পারবেন তাতেও সন্দেহ রয়েছে। কেননা ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেট দল সাসেক্সের হয়ে নাম লিখিয়েছেন তিনি।

আর সেখানে খেলতে গেলে তাকে আবারও দীর্ঘ সময়ের জন্যই দেশের বাইরে থাকতে হবে। এছাড়াও ঢাকা ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) মোহামেডানের হয়ে খেলার কথাও রয়েছে তার। দেশে থাকলে খেলতে নেমে যেতে হবে ডিপিএলে। তাই খুব যে একটা ফাঁকা সময় তিনি কাটাতে পারবেন এমনটা মনে হচ্ছে না।

সোনালীনিউজ/ঢাকা/আমা

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩