সোমবার, ২২ অক্টোবর, ২০১৮, ৬ কার্তিক ১৪২৫

ফুটবল ক্যারিয়ার লম্বা করতে মেসি কী খাচ্ছেন, জানেন?

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১১ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার ০১:১৪ পিএম

ফুটবল ক্যারিয়ার লম্বা করতে মেসি কী খাচ্ছেন, জানেন?

ঢাকা: তারকারা কি খান, তাদের চলাফেরাটা কেমন, এসব নিয়ে সাধারণ মানুষের রয়েছে ব্যাপক কৌতুহল। কিন্তু জানেন কি স্রেফ নিজেকে ফিট রাখতে তারকাদের অনেক ত্যাগ স্বীকার করতে হয়। ইচ্ছা হলেও কোনও পছন্দের খাবার খেতে পারেন না।

এই যেমন ফুটবলের মহাতারকা লিওনেল মেসির পছন্দের খাবারের তালিকায় প্রথমের দিকে ছিল ঠান্ডা পানীয়, পিৎজা থেকে যাবতীয় জাঙ্কফুড।কিন্তু নিজেকে ফিট রাখতে এখন তা ছুঁয়েও দেখেন না মেসি।

আর্জেন্টিনা অধিনায়ক গত দশ বছরে গড়ে ৪০টি করে গোল করেছেন। কিন্তু এখন মেসির বয়স ৩১। অর্থাৎ ফুটবল ক্যারিয়ারে প্রায় শেষ পর্বে পৌঁছে গিয়েছেন তিনি। আর তাই ফুটবল জীবন দীর্ঘায়িত করার জন্য আরও মরিয়া হয়ে উঠেছেন বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার। সেই কারণেই খাদ্যাভ্যাসে পরিবর্তনও এনেছেন।

এখন মেসির পছন্দ তাজা ও শুকনো ফল, অলিভ অয়েল দিয়ে তৈরি সালাদ, ব্রাউন রাইস ও পাস্তা। মাংস খুব প্রিয় ছিল মেসির। বার্বিকিউ বানানোর ছবি নিজেই বহুবার সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্ট করেছেন। কিন্তু মাংস খাওয়া প্রায় ছেড়েই দিয়েছেন তিনি। কারণ মাংস জাতীয় খাদ্য হজম করার জন্য যে ধরনের শারীরিক পরিশ্রম প্রয়োজন, তা একেবারেই সহজ নয়।

বার্সেলোনার সাবেক ম্যানেজার কার্লোস রেসাক এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘প্রয়োজনের চেয়ে অনেক বেশি পিৎজা খেত মেসি। তবে ১৮-১৯ বছর বয়সে যা খাওয়া যায়, ২৭-২৮ বছরে সম্ভব নয়।’ মেসি সেটি উপলব্ধি করেই বদলে ফেলেছেন খাদ্যাভ্যাস। ফলও মিলতে শুরু করেছে। গত সপ্তাহে ওয়েম্বলি স্টেডিয়ামে টটেনহ্যাম হটস্পারের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে শুধু জোড়া গোল করেননি মেসি, ৯৬ বার বল স্পর্শ করেছেন। বার্সেলোনায় একমাত্র জার্দি আলবাই এগিয়ে ছিলেন তাঁর চেয়ে।


সোনালীনিউজ/আরআইবি/আকন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue