শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩

ফেইসবুকের চোখে ‘অতি অশ্লীল’ এক চিত্রকর

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

ফেইসবুকের চোখে ‘অতি অশ্লীল’ এক চিত্রকর

সোনালীনিউজ ডেস্ক

পপ আর্টের অন্যতম পথিকৃত এভলিন এক্সেলের আঁকা একটি ছবিকে ঘিরে সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল শোরগোল চলছে। ১৯৬৪ সালে আঁকা ওই চিত্রকর্মে এক নারীকে আইসক্রিম খেতে দেখা যায়। যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া মিউজিয়াম অব আর্ট কর্তৃপক্ষ গত সপ্তাহে ওই চিত্রকর্মের একটি ছবি ফেইসবুকে পোস্ট করলে তা সেন্সরের খাড়ায় পড়ে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়।

জাদুঘর কর্তৃপক্ষ বলছে, আইসক্রিম শিরোনামের ছবিটি অতিমাত্রায় ইঙ্গিতপূর্ণ বা অশ্লীল মনে হওয়ায় ফেইসবুক সেটি সরিয়ে ফেলার কথা জানায়। জাদুঘরের বিশ্লেষকরা ফেইসবুক কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছেন। তাদের মতে, ছবিটি মোটেই অশ্লীল নয়; বরং এতে নারীর চপলা রূপ ফুটিয়ে তুলে চিরাচরিত ধারণাকে চ্যালেঞ্জ করা হয়েছে।

এভলিনকে ‘পপ ঘরানার প্রথম নারী চিত্রশিল্পী’ অভিহিত করে জাদুঘরের বিশ্লেষকরা এক বিবৃতিতে বলেন, পপ ঘরানায় সচরাচর নারীর যে আলঙ্কারিক রূপ দেখা যায়, তা না করে নারীর আত্মবিশ্বাসকে ফুটিয়ে তোলাই যে শিল্পীর লক্ষ্য ছিল, তা ছবিতে স্পষ্ট।

জাদুঘর কর্তৃপক্ষ পরে ছবিটি অন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয় এবং এটি ‘অশ্লীল কি না’ সে বিষয়ে ব্যবহারকারীদের মতামত জানতে চায়। বেশিরভাগ ব্যবহারকারী ছবিটি সরিয়ে নেওয়ায় ফেইসবুক কর্তৃপক্ষের সমালোচনা করেন বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

ফেইসবুকের প্রতিক্রিয়া হয়েছে সেরকমই, যেমনটা এভলিন ছবিটি আঁকার সময়েই প্রত্যাশা করেছিলেন। ভালো কাজ করেছ এভলিন, টুইটারে লিখেছেন একজন। আরেকজন বলেন, ফেইসবুক কর্তৃপক্ষের অবশ্যই ছবিটিকে অনুমোদন করা উচিত।

শিল্পভক্ত একজনতো ফেইসবুক কর্তৃপক্ষের ‘শিল্পবোধ’ নিয়েই প্রশ্ন তুলেছেন। চিত্রকর্মটি সরিয়ে নেওয়ার বিষয়ে ফেইসবুক কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সোনালীনিউজ/এমটিআই

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩