শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭, ৭ মাঘ ১৪২৩

ফের সৌদি আরবে শ্রম বাজার উন্মুক্ত

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ১১:৩৭ এএম

ফের সৌদি আরবে শ্রম বাজার উন্মুক্ত

সোনালীনিউজ ডেস্ক : বাংলাদেশীদের জন্য দীর্ঘদিন ধরে বন্ধ আছে সৌদি আরবের শ্রমবাজার। গত বছরের জুলাই মাসে উভয় দেশের মধ্যে সম্পাদিত চুক্তির আওতায় শুধুমাত্র গৃহকর্মী (নারী) যাচ্ছে দেশটিতে। ব্যক্তিগত ভিসায় দেশটিতে স্বল্প পরিসরে পুরুষকর্মী গেলেও নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে। তবে বাংলাদেশ থেকে সৌদিতে পুরুষ কর্মী যেতে আর বাধা থাকছে না। পুরুষ কর্মীদের বিষয়ে সকল প্রকার নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে বলে জানিয়েছেন সৌদি আরবের শ্রমমন্ত্রী ড. মুফাররেজ বিন সাদ আল হাকবানী এ কথা জানান।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে শুক্রবার এ কথা জানানো হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশে থেকে আরো কর্মী প্রেরণ ও শ্রম বাজার সম্প্রসারণের লক্ষ্যে পাঁচ দিনের এক সরকারি সফরে বর্তমানে সৌদি আরব রয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।প্রবাসী কল্যাণ সচিব খন্দকার ইফতেখার হায়দার ও বিএমইটির ডিজি বেগম শামসুন নাহারসহ ৫ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি । আগামী ৪ জানুয়ারি দেশে ফিরে আসার কথা রয়েছে তাদের।

সংবাদ বিজ্ঞপ্তিতে সৌদি আরবে পুরুষ কর্মী নেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্তের কথা জানিয়ে বলা হয়, বাংলাদেশ থেকে প্রফেশনাল, ডাক্তার, ইঞ্জিনিয়ার ও পুরুষ গৃহকর্মীসহ সকল ক্ষেত্রে আরো পুরুষ ও মহিলা কর্মী নেবে সৌদি আরব।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মন্ত্রীর সঙ্গে বৈঠককালে সৌদি শ্রমমন্ত্রী বাংলাদেশ থেকে প্রশিক্ষিত মহিলা কর্মীর ব্যাপক চাহিদার কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের মানব সম্পদ উন্নয়নে দুই দেশ এক সাথে কাজ করবে। এ সময় বাংলাদেশি কর্মীদের কাজের প্রশংসা এবং পুরুষ গৃহকর্মী নেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন তিনি।

বাংলাদেশের সঙ্গে সুস্পর্কের কথা উল্লেখ্ করে সৌদি শ্রমমন্ত্রী আরো বলেন, বাংলাদেশের সাথে সৌদি আরবে সম্পর্ক দীর্ঘ দিনের। আগামী দিনেও এ সুসম্পর্ক বজায় থাকবে। ।

 

Sonali Bazar
add-sm
Sonali Tissue
শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭, ৭ মাঘ ১৪২৩