রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ফেসবুকের কাছে ৯৫ অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৮ মে ২০১৮, শুক্রবার ০৬:১৬ পিএম

ফেসবুকের কাছে ৯৫ অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার

ঢাকা : সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের কাছে ৯৫টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার। ২০১৭ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত তথ্য চাওয়া হয়। সম্প্রতি ফেসবুকের ট্রান্সপারেন্সি রিপোর্টে এ তথ্য প্রকাশ পেয়েছে।  

এতে দেখা গেছে, তথ্য চেয়ে মোট ৬০টি অনুরোধ পাঠানো হয়েছে ফেসবুকের কাছে। আইনি প্রক্রিয়ার জন্য ১৭টি অনুরোধ পাঠানো হয়। এর মাধ্যমে ৩৬টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছে। এর বিপরীতে ২৯ শতাংশ অনুরোধ রক্ষা করেছে ফেসবুক। এ ছাড়া জরুরি ভিত্তিতে ৫৯টি অ্যাকাউন্টের তথ্য চেয়ে ৪৩টি অনুরোধ পাঠিয়েছে সরকার। এক্ষেত্রে তথ্য প্রদানের হার ছিল ৫৩ শতাংশ। সব মিলিয়ে ফেসবুক ৪৭ শতাংশ তথ্য দিয়েছে সরকারকে।

প্রতিবেদনে উলে­খ রয়েছে, চারটি অ্যাকাউন্টের তথ্য সংরক্ষণের জন্য আরো চারটি অনুরোধ করেছে সরকার। ২০১৭ সালের প্রথমার্ধে ফেসবুকের কাছে ৪৪টি অনুরোধের মাধ্যমে ৪৪টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছিল সরকার। এসব অনুরোধের বিপরীতে ৪৫ শতাংশ তথ্য সরবরাহ করেছিল ফেসবুক। সে হিসাবে ২০১৭ সালে সরকারের পক্ষ থেকে মোট ১০৪টি অনুরোধ পাঠানো হয় ফেসবুকের কাছে এবং তথ্য চাওয়া হয়েছে ১৩৯ অ্যাকাউন্টের।

উল্লে­খ্য, গত বছরের দ্বিতীয়ার্ধে তথ্য চেয়ে সবচেয়ে বেশি অনুরোধ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির কাছ থেকে মোট ৩২ হাজার ৭৪২টি অনুরোধ পায় ফেসবুক। অনুরোধের দিক থেকে দ্বিতীয় অবস্থানে আছে ভারত। ভারত ফেসবুকের কাছে ১২ হাজার ১৭১টি অনুরোধ পাঠায়। ফেসবুকের কাছে ব্যবহারকারীদের তথ্য চেয়ে বিভিন্ন দেশের সরকারের আবেদনের সংখ্যা ক্রমেই বাড়ছে। ২০১৬ সালে ফেসবুকের কাছে অনুরোধ জমা পড়েছিল এক লাখ ২৩ হাজার, যা ২০১৭ সালে বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ৬১ হাজার ২৩১টিতে।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue