বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০১৭, ১৬ চৈত্র ১৪২৩

বইমেলায় আশিক মুস্তাফার পাঁচটি বই

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

বইমেলায় আশিক মুস্তাফার পাঁচটি বই

সোনালীনিউজ ডেস্ক


এবারের মেলায় প্রকাশিত হয়েছে আশিক মুস্তাফার পাঁচটি বই। বইগুলো প্রকাশ করেছে বাংলাদেশ শিশু একাডেমি, সাকী পাবলিকেশন্স, দেশ পাবলিকেশন্স, বেহুলা বাংলা ও অনিন্দ্য প্রকাশ। বইগুলোর মধ্যে ‘ছোট পাখি আর তুলি’ বইটি একেবারে ছোটদের জন্য। যুক্তবর্ণহীন বইটি পড়তে পারবে নতুন পড়তে শেখা ছোট বাবুরা। 'হিহি ক্লাবের আন্টিরা' বইটি শহরে আসা নতুন এক পিচ্চিকে নিয়ে। যে সবসময় কাঁচা শুঁটকি খায়; এই পিচ্চির গল্পসহ আরো আটটি গল্পে লিখা হয়েছে বইটি। ‘কঙ্কু মিয়া ঝঙ্কু মিয়া’ ছোটদের জন্য অন্যরকম একটি নাটিকা। হাসির এই নাটিকা ভিন গ্রহ থেকে আসা দুই এলিয়েনের সঙ্গে পিকলু নামের এক পিচ্চির আজব কাণ্ডকারখানা আর হাসি-ঠাট্টায় ভরপুর।

‘একলা ছুটি প্রাণের খোঁজে’ বইটিতে বন-বাঁদাড়ে ঘুরে বেড়ানো বুবুন নামের এক পিচ্চির দেখা মিলবে। যে প্রাণীদের নিয়ে খুবই চিন্তিত। বিভিন্ন সময়ে ভিন্ন প্রাণীর সঙ্গে সে গল্প জমায়। সে গল্পে উঠে আসে সেই প্রাণীর অজানা অনেক তথ্য, পছন্দ-অপছন্দের কথা।

'রাফির রাফখাতা' একাত্তরের এক বোবা ছেলেকে নিয়ে। যে গ্রাম ছেড়ে নতুন আসে শহরে। শহরের যুদ্ধের দিনগুলোতে সে টইটই করে হাঁটে। যা দেখে তারই ছবি এঁকে রাখে। এসব ছবির খোঁজ পায় মুক্তিযোদ্ধারা। পরে তাকে ইনফরমার হিসেবে নেয় মুক্তিবাহিনী। একসময় পাকিস্তানিদের হাতে ধরা পড়ে যায় রাফি। তার আর কোনো খোঁজ মিলে না। তবে রাফি তার না বলা কথাগুলো লিখে রাখে একটা রাফখাতায়। সেই রাফ খাতাই হচ্ছে ‘রাফির রাফখাতা’। এ বইগুলোর বিস্তারিত তুলে ধরা হলো। ছোট পাখি আর তুলি, প্রচ্ছদ ও অলংকরণ : পলাশ সরকার , প্রকাশক : সাকী পাবলিকেশন্স , দাম : ১০০ টাকা। হিহি ক্লাবের আন্টিরা, প্রচ্ছদ ও অলংকরণ : রজত, প্রকাশক : অনিন্দ্য প্রকাশ, দাম : ২০০ টাকা। কঙ্কু মিয়া ঝঙ্কু মিয়া, প্রচ্ছদ ও অলংকরণ : রজত, প্রকাশক : দেশ পাবলিকেশন্স, দাম : ১০০ টাকা। একলা ছুটি প্রাণের খোঁজে, প্রচ্ছদ ও অলংকরণ : রজত, প্রকাশক : বাংলাদেশ শিশু একাডেমি, দাম : ৮৩ টাকা। রাফির রাফখাতা, প্রচ্ছদ : ধ্রুব এষ, দাম : ১৫০ টাকা, অলংকরণ : উত্তম সেন, প্রকাশক : বেহুলা বাংলা।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০১৭, ১৬ চৈত্র ১৪২৩