মঙ্গলবার, ২৮ মার্চ, ২০১৭, ১৪ চৈত্র ১৪২৩

বক্সার মোহাম্মদ আলীকে নিয়ে ৮ চলচ্চিত্র

বিনোদন ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

বক্সার মোহাম্মদ আলীকে নিয়ে ৮ চলচ্চিত্র

বিশ্ব কাঁপানো বক্সার মোহাম্মদ আলী শনিবার (৪ জুন) সকালে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা রাজ্যের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনবারের বিশ্ব চ্যাম্পিয়ন মোহাম্মদ আলীকে ‘দ্য গ্রেটেস্ট’ বলে ডাকা হতো। সর্বকালের সেরা এ ক্রীড়াবিদের জীবন নিয়ে বিভিন্ন সময় নির্মিত হয়েছে ৮টি প্রামাণ্য ও তথ্যচিত্র।

১৯৭১ সালে মোহাম্মদ আলী ও জো ফ্যাজিয়ারের মধ্যে অনুষ্ঠিত ম্যাচের ঘটনা নিয়ে নির্মিত হয় প্রামাণ্যচিত্র ‘আলী দ্য ফাইটার (১৯৭১)’। এটি পরিচালনা করেন রিক ব্যাক্সটার এবং উইলিয়াম গ্রেভস। মোহাম্মদ আলীর জীবনের গল্প নিয়ে ১৯৭৭ সালে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘দ্য গ্রেটেস্ট (১৯৭৭)’। সিনেমাটিতে আলী নিজেও অভিনয় করেছিলেন। সিনেমাটি পরিচালনা করেছেন টম গ্রায়েস এবং মন্টে হেলম্যান।

জর্জ ফোরম্যানের সঙ্গে আলীর ম্যাচের ঘটনাগুলো তুলে ধরে ১৯৯৬ সালে নির্মাণ করা হয়েছে প্রামাণ্যচিত্র ‘হোয়েন উই ওয়্যার কিংস (১৯৯৬)’। এটি পরিচালনা করেন লিওন গাস্ট। মোহাম্মদ আলী কীভাবে গ্রেট মোহাম্মদ আলী হয়ে ওঠেন সেই সময়ের বিভিন্ন দিক নিয়ে ২০০০ সালে নির্মিত হয় ‘আলী : অ্যান আমেরিকান হিরো’। এতে অভিনয় করেন ডেভিড রামসে। এটি নির্মাণ করেন জামাল জোসেফ।

রিং এবং রিংয়ের বাইরে মোহাম্মদ আলীর আত্মপ্রত্যয়ী রূপ তুলে ধরা হয় ২০০১ সালে মুক্তি পাওয়া ‘আলী’ চলচ্চিত্রে। এ সিনেমায় মোহাম্মদ আলী চরিত্রে অভিনয় করেন হলিউডের জনপ্রিয় নায়ক উইল স্মিথ। এটি পরিচালনা করেন মাইকেল ম্যান। ২০০৯ সালে নির্মিত ‘ফেসিং আলী (২০০৯)’ নির্মিত এটি একটি প্রামাণ্যচিত্র। এতে আলীর সঙ্গে বিভিন্ন সময় লড়াই করেছেন এমন ১০ জন বক্সার তাদের লড়াইয়ের অভিজ্ঞতা জানিয়েছেন। এ বিশ্ব সেরা বক্সারকে শ্রদ্ধা জানাতে এটি নির্মাণ করা হয়। নির্মাণ করেন পেটে ম্যাককরম্যাক।২০১৪ সালে সম্প্রচারিত ‘দ্য ট্রায়াল অব মোহাম্মদ আলী’র গল্প তৈরি হয়েছে তার ইসলাম ধর্মে ধর্মান্তরিত হওয়া এবং ভিয়েতনাম যুদ্ধে তিনি যে বিরোধিতা করেছিলেন সেই ঘটনাকে কেন্দ্র করে। এটি নির্মাণ করেন বিল সেগেল।

২০১৪ সালে নির্মিত ‘আই অ্যাম আলী (২০১৪)’ চলচ্চিত্রে পরিবার ও বন্ধুদের সাক্ষাৎকার তুলে ধরা হয়। এটি নির্মাণ করেন ক্লেয়ার লেউইন্স।

বক্সিং ছেড়ে দেওয়ার পর ১৯৮৪ সাল থেকে পারকিনসন রোগে ভুগছিলেন মোহাম্মদ আলী। ২০১৪ সালের ডিসেম্বরে ফুসফুসের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। ২০১৫ সালের জানুয়ারিতে মূত্রাশয়জনিত জটিলতায় চিকিৎসা নিতে হয় তাকে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
add-sm
Sonali Tissue
মঙ্গলবার, ২৮ মার্চ, ২০১৭, ১৪ চৈত্র ১৪২৩