বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩

বছরে সাড়ে ৫ কোটি গর্ভপাত!

বিশেষ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

বছরে সাড়ে ৫ কোটি গর্ভপাত!

সারা বিশ্বে প্রতিবছর ৫ কোটি ৬০ লাখ নারী গর্ভপাত করিয়ে থাকেন। ২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়ে ১৫ থেকে ৪৪ বছর বয়সী গর্ভবতী নারীদের মধ্যে প্রতি হাজারে ৩৫ নারীকে গর্ভপাত করাতে হয়েছে। গর্ভপাতের ঘটনাগুলোর শতকরা ৮৮ ভাগই উন্নয়নশীল দেশগুলোতে ঘটেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও গুটমাখের ইনস্টিটিউট পরিচালিত এক নতুন এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে। ইউরোপ, উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও জাপানকে উন্নত দেশ ও অন্যান্য দেশগুলোকে উন্নয়নশীল অঞ্চল হিসেবে গবেষণা প্রতিবেদনে বিবেচনা করা হয়েছে। 

উন্নত দেশে ১৯৯০ থেকে ১৯৯৪ সালের তুলনায় গর্ভপাতের হার শতকরা ৪১ ভাগ হ্রাস পেয়ে প্রতি হাজারে মাত্র ২৭টিতে নেমে এসেছে। তবে উন্নয়নশীল দেশে গত ২৫ বছরে গর্ভপাতের হার একই রকম রয়ে গেছে বলে গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

গবেষকরা বলছেন, উন্নয়নশীল দেশে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির কার্যকর সেবাগ্রহন পদ্ধতিতে ত্রুটির কারণে গর্ভপাতের হার এত বেশি। এ অবস্থা থেকে উত্তরণের জন্য জনস্বাস্থ্য নীতিতে দম্পতিদের জন্য কার্যকর ও নিরাপদ জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি রাখার সুব্যবস্থা নিশ্চিত করার কথা বলা হয়। অপ্রত্যাশিত গর্ভরোধে আধুনিক জন্মনিয়ন্ত্রন পদ্ধতি সহজলভ্য করার সুপারিশও করা হয়। 

জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারকারী নারীরাও নিয়ন্ত্রণ পদ্ধতি ব্যর্থ হওয়া বা ধর্ষণজনিত কারণে গর্ভবতী হয়ে পড়তে পারেন। নিরাপদ গর্ভপাতের ব্যবস্থা না থাকায় তাদের অনেক ক্ষেত্রে গর্ভপাতজনিত মৃত্যুঝুঁকি থাকে। 

এছাড়া গর্ভপাতজনিত জটিলতা দেখা দিলে সঠিক পদ্ধতিতে চিকিৎসা না নেয়ার ফলেও নানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে যায় বলে গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

এ গবেষণাটি দুটি পর্বে বিভক্ত। প্রথম পর্বটি সম্প্রতি প্রকাশিত হয়। এ বছরেই দ্বিতীয় পর্বটি প্রকাশিত হবে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

add-sm
Sonali Tissue
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩