বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩

বন্ধ হচ্ছে ওয়ালমার্টের ২৬৯ শাখা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৪৩ পিএম

বন্ধ হচ্ছে ওয়ালমার্টের ২৬৯ শাখা

আন্তর্জাতিক ডেস্ক
বিশ্বের সর্ববৃহৎ খুচরা পণ্য সামগ্রী বিক্রেতা মার্কিন প্রতিষ্ঠান ওয়ালমার্ট তাদের দুইশ’ ৬৯টি শাখা বন্ধ করার ঘোষণা দিয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের একশ’ ৫৪ এবং কঠিন চ্যালেঞ্জের মুখে থাকা ব্রাজিলের বাজারে রয়েছে বাকি একশ’ ২৫ শাখা। শুক্রবার ওয়ালমার্টের এক বিবৃতিতে এ তথ্য জানোনো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, চলতি মাসের শেষের দিকে এসব শাখা বন্ধ করা হবে। বৈশ্বিক রাজস্ব এক শতাংশের নিচে কমে আসায় বাজার সংকুচিত করার এ উদ্যোগ নেয়া হয়েছে।

ওয়ালমার্ট ইনকর্পোরেশন বলছে, এসব শাখা বন্ধ হলে প্রতিষ্ঠানটির ১৬ হাজার কর্মীর ওপর এর প্রভাব পড়বে। কেবল যুক্তরাষ্ট্রের ১০ হাজার কর্মী বেকার হয়ে যাবে। বিশ্বব্যাপী ওয়ালমার্টের ১১ হাজার শাখায় ২২ লাখ কর্মী রয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রেরই ১৪ লাখ।

অনলাইন প্রতিদ্বন্দ্বী অ্যামাজনডটকম এর সঙ্গে তীব্র প্রতিযোগিতা করছে ওয়ালমার্ট। তিন মাস আগে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ডাগ ম্যাক মিলন বৈশ্বিক বাজারে প্রতিযোগিতা মোকাবিলায় সক্ষমতা বাড়ানোর ওপর গুরুত্ব আরোপের পর নতুন এ সিদ্ধান্তের কথা জানালো।

ডাগ ম্যাক মিলন এক বিবৃতিতে বলেন, ভালো ব্যবসা পরিচালনার জন্য সম্পদের যথাযথ হিসেব-নিকেশ অপিরহার্য। শাখাগুলো বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত সহজ ছিল না। তারপরও কোম্পানিকে শক্তিশালী ও ভবিষ্যতে ভালো অবস্থানে যাওয়ার জন্য এটি প্রয়োজন।

এদিকে, বিশ্বের খুচরা পণ্য সামগ্রী বিক্রেতা জায়ান্ট প্রতিষ্ঠানের এ সিদ্ধান্তকে শিশু সুলভ বলে মন্তব্য করেছেন ক্রেডিট সুসির বিশ্লেষক মাইকেল এক্সস্টেইন। গত দুই দশকের মধ্যে এই প্রথম ওয়ালমার্ট ব্যাপক আকারে শাখা বন্ধ করার ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্রে ব্যবসায় গত কয়েক মাসে প্রতিষ্ঠানটির আয়ের বিষয়ে বেশ আত্মপ্রত্যয়ী দেখা গেছে। কিন্তু আগামী অর্থবছরে প্রতিষ্ঠানটির আয় বিনিয়োগের চেয়ে ১২ শতাংশ কমে আসবে বলে গত অক্টোবরে আশঙ্কা প্রকাশ করে। শাখা থেকে কাস্টমাররা ক্রমান্বয়ে মুখ ফিরিয়ে নেয়ায় ফেব্রুয়ারি থেকে আর্থিক বছর শুরু হওয়ার আগেই আড়াই শতাধিক শাখা বন্ধের ঘোষণা দিলো ওয়ালমার্ট। এখন অনলাইনে কার্যক্রম ও সেবার মান বাড়ানোর বিষয়ে বেশি গুরুত্ব দিচ্ছে প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রে বন্ধ হওয়ার অপেক্ষায় থাকা একশ ৫৪ শাখার মধ্যে ১০২টি ২০১১ সালের চালু করা হয়। দেশটিতে একটি শাখা থেকে ১০ মাইলের ভেতরে থাকা অপর শাখাগুলোর ৯৫ শতাংশই বন্ধ হবে। শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই প্রতিষ্ঠানটির পাঁচ হাজার শাখা রয়েছে। অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে ওয়ালমার্ট এখন থেকে সুপার সেন্টার, ই-কমার্স ও ক্রেতাদের পরিবহন সেবার দিকে নজর দিচ্ছে।

ব্রাজিলের বাজারে ক্ষতির মুখে থাকা একশ ২৫টি শাখাও বন্ধ হচ্ছে। দেশটিতে খুচরা পণ্য সামগ্রীর পাঁচ শতাংশ ওয়ালমার্টের স্টোরে বিক্রি হয়। এছাড়া ব্রাজিলে আরো পাঁচশ ৫৮টি শাখা রয়েছে ওয়ালমার্টের।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩