মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮, ৩০ শ্রাবণ ১৪২৫

বাংলাদেশকে বড় লক্ষ্য দিতে যাচ্ছে শ্রীলঙ্কা

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০১৮, শুক্রবার ০৪:১৭ পিএম

বাংলাদেশকে বড় লক্ষ্য দিতে যাচ্ছে শ্রীলঙ্কা

ঢাকা:  চতুর্থ ইনিংসে বাংলাদেশকে জয়ের জন্য বড় লক্ষ্য দিতে যাচ্ছে শ্রীলঙ্কা। এ প্রতিবেদন লেখার সময় তাদের লিড দাঁড়িয়েছে ২৫৩ রানের। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে শ্রীলঙ্কা তুলেছে ১৪১ রান। রোশান সিলভা ২৬ ও অধিনায়ক দিনেশ চান্ডিমাল ২৮ রান নিয়ে ব্যাট করছেন। আউট হয়ে গেছেন কুশল মেন্ডিস (৭), করুনারতেœ (৩২), ধনঞ্জয়া ডি সিলভা (২৮) ও গুনাথিলাকা (১৭) । ১টি করে উইকেট নিয়েছেন তাইজুল, রাজ্জাক, মোস্তাফিজুর ও মিরাজ।

শ্রীলঙ্কা যে বাংলাদেশের সামনে বড় লক্ষ্যই ছুরে দেবে সেটি বোঝাই যাচ্ছে। চতুর্থ ইনিংসে সেই রান তাড়া করে জেতা খুবই কঠিন। পরাজয় যে বাংলাদেশকে চোখ রাঙাচ্ছে সেটি বুঝতে ক্রিকেট বিশেষজ্ঞ হওয়ার দরকার নেই।

শেরেবাংলার ২২ গজে বাংলাদেশ এভাবে খাবি খাবে সেটি বোধহয় ভাবেননি মাহমুদউল্লাহ। আগের দিনই বাংলাদেশের সর্বনাশটা হয়েছিল। ৫৪ রানে ৪ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যাওয়া দলটির ব্যাটসম্যানদের আরও ধৈর্য্যর পরিচয় দেওয়া উচিৎ ছিল। কিন্তু এক মেহেদি হাসান মিরাজ ছাড়া কেউ আর সেটা দেখাতে পারলেন না।

দ্বিতীয় দিনে সাত সকালে লিটন দাসকে (২৫) দলীয় ৭৩ রানে হারানোর পর মিরাজ-মাহমুদউল্লাহ মিলে বাংলাদেশকে উদ্ধারের চেষ্টা করেন। তারা ভালোভাবেই এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু ১০৭ রানে মাহমুদউল্লাহ আকিলা ধনঞ্জয়ার বলে বোল্ড হতেই সবকিছু  শেষ হয়ে গেল। সাব্বির রহমান ৩ বল খেলে রানের খাতাই খুলতে পারলেন না। শূন্য রানে ওই ধনঞ্জয়ার বলেই দিনেশ চান্ডিমালের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন মাথা নিচু করে।

এরপর বোলাররা আর কতদূরইবা নিয়ে যেতে পারেন। আব্দুর রাজ্জাক ফিরেছেন ধনঞ্জয়ার বলে কট অ্যান্ড বোল্ড হয়ে। তাইজুল হলেন রান আউট। আর দিলরুয়ানের বলে এলবিডব্লয়ের ফাঁদে কাটা পড়লেন মোস্তাফিজুর। বাংলাদেশের প্রথম ইনিংস শেষ ১১০ রানে। এক প্রান্তে নিঃসঙ্গ শেরপা হয়ে সতীর্থদের যাওয়া আসার মিছিল দেখলেন মিরাজ। ৭৮ বলে ৩৮ রানে অপরাজিত থাকা এই অলরাউন্ডার বলতেই পারেন,‘ আমি একা আর কি করব!’

এদিন বাংলাদেশের সর্বনাশটা করেছেন আসলে ধনঞ্জয়া টপাটপ ৩ উইকেট নিয়ে। সেটা এতটাই যে লাঞ্চের আগেই আবার শ্রীলঙ্কাকে ব্যাট করতে নামতে হলো। আগের দিন লাকমল-পেরেরাদের বলে টপাটপ উইকেট হারিয়েছে বাংলাদেশ। ৪ রানে তামিম ইকবাল (৪) মুমিনুল হক (০) ফিরে গিয়ে বিপর্যয়ের শুরুটা করেন। এই বিপদ আর সামাল দেওয়া যায়নি। বরং ইমরুল কায়েস (১৯) ও মুশফিকুর রহীম (১) আউট হয়ে সেটি আরও বাড়িয়েছেন।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই