শনিবার, ২৫ মার্চ, ২০১৭, ১১ চৈত্র ১৪২৩

বাংলাদেশে যুক্তরাজ্যের বাণিজ্যিক দূত হলেন রুশনারা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

বাংলাদেশে যুক্তরাজ্যের বাণিজ্যিক দূত হলেন রুশনারা

সোনালীনউিজ ডস্কে

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন দেশটির পার্লামেন্টের বাংলাদেশি বংশোদ্ভূত সদস্য রুশনারা আলীকে বাংলাদেশ বিষয়ক বাণিজ্য প্রতিনিধি (ক্রস পার্টি ট্রেড এনভয়) হিসেবে নির্বাচিত করেছেন। বাংলা নববর্ষ উপলক্ষে তিনি এ নিয়োগ দিয়েছেন।

গতকাল শুক্রবার ঢাকায় যুক্তরাজ্যের হাইকমিশন থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, রুশনারার এই নিয়োগ বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে অংশীদারিত্বের ওপর যুক্তরাজ্যের আগ্রহেরই প্রকাশ। যুক্তরাজ্য বাংলাদেশের সবচেয়ে বড় বিনিয়োগকারী। দু’দেশের মধ্যে দীর্ঘদিনের গভীর সম্পর্ক রয়েছে। এতে জানানো হয়, রুশনারা আলী বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ বাড়ানোর বিষয় নিয়ে কাজ করবেন। একইসঙ্গে বাংলাদেশি ও ব্রিটিশ কোম্পানিগুলোর মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক আরও জোরদারে ভূমিকা রাখবেন।

তিনি জলবায়ু পরিবর্তন মোকাবেলায় দেশটিতে তার অভিজ্ঞতাও কাজে লাগাবেন। একইসঙ্গে বাংলাদেশের পোশাক শিল্পের মানোন্নয়নে যুক্তরাজ্যের অভিজ্ঞতাও বিনিময় করবেন। বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই নিয়োগে রুশনারা আলীকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন ব্লেক। আর প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বাংলাদেশে বাণিজ্য প্রতিনিধি হিসেবে নিয়োগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন ব্রিটিশ পার্লামেন্টের সদস্য রুশনারাও। তিনি বলেন, ক্রস পার্টির সদস্য হিসেবে বাণিজ্য দূতের দায়িত্ব পাওয়া আমার জন্য সম্মানজনক। এই দায়িত্ব পেয়ে আমি দারুণ খুশি।

২০১২ সাল থেকে যুক্তরাজ্যের ক্রস পার্টি ট্রেড এনভয় প্রকল্প চালু হয়। যেসব দেশের সঙ্গে যুক্তরাজ্য বাণিজ্যিক সম্পর্ক সংহত করতে চায়, সেই দেশগুলোতে বাণিজ্য দূত নিয়োগ দেওয়া হয়। এক্ষেত্রে সংশ্লিষ্ট দেশের সঙ্গে পরিচিত ব্যক্তিদেরই প্রকল্পে সংযুক্ত করা হয়।

সোনালীনিউজ/এমটিআই

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
add-sm
Sonali Tissue
শনিবার, ২৫ মার্চ, ২০১৭, ১১ চৈত্র ১৪২৩