মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ৯ ফাল্গুন ১৪২৩

বাজারে এল অ্যামাজনের নতুন কিন্ডল

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

বাজারে এল অ্যামাজনের নতুন কিন্ডল

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

বাজারে নতুন কিন্ডল ই-রিডার ছেড়েছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। কিন্ডল সিরিজের অষ্টম সংযোজন এই ই-রিডার এ সিরিজের সবচেয়ে পাতলা ডিভাইস।
কিন্ডল ওয়েসিস নামের নতুন ওই ডিভাইসের ভর ৪.৬ আউন্স এবং সর্বনিম্ন ৩.৪ মিলিমিটার পর্যন্ত চওড়া। এতে থাকছে ডুয়াল ব্যাটারি সিস্টেম, এর ফলে ডিভাইসটিকে এর কভারের সঙ্গে যুক্ত করলেই স্বয়ংক্রিয়ভাবে ডিভাইসটি রিচার্জ হতে শুরু করবে।

এ যাবতকালের সবচেয়ে দামি এই কিন্ডল ওয়েসিস-এর মূল্য ধরা হয়েছে ২৮৯.৯৯ ডলার। এর দীর্ঘ আয়ুর ব্যাটারি আর সরু ডিজাইন ক্রেতাদের আকৃষ্ট করবে বলে আশা করছে অ্যামাজন। বুধবার থেকেই এই ডিভাইসটি অর্ডার করা যাবে এবং ২৭ এপ্রিল থেকে তা ক্রেতাদের হাতে পৌঁছাতে শুরু করবে বলে জানিয়েছে রয়টার্স।
কিন্ডল ওয়েসিস সম্পর্কে অ্যামাজন প্রধান জেফ বেজোস এক বিবৃতিতে বলেন, "এটি আমাদের বানানো সবচেয়ে উন্নত কিন্ডল - সরু এবং খুবই হালকা ওজনের, তাই লেখকের রাজ্যে আপনার হারিয়ে যাওয়ার পথে এটি বাধা হয়ে দাঁড়াবে না।"

২০০৭ সালে প্রথমবারের মতো বাজারে আসার পর থেকে ই-রিডারের বাজারে এখনও পর্যন্ত একচ্ছত্র আধিপত্য ধরে রেখেছে কিন্ডল, যেখানে এ ধরনের ডিভাইসের ক্ষেত্রে রাটুকেন-এর 'কোবো' এবং নোবল-এর 'নুক' বাজার পেতে হিমশিম খাচ্ছে। কিন্ডল ছাড়াও অ্যামাজন ফায়ার ট্যাবলেট এবং তাদের সর্বশেষ সংযোজন ভয়েস অ্যাক্টিভেটেড স্পিকার 'একো'-এর মতো গ্যাজেট বাজারে ছেড়ে আসছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar
add-sm
Sonali Tissue
মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ৯ ফাল্গুন ১৪২৩