রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭, ২ পৌষ ১৪২৪

বাণিজ্যমেলায় ২৩৫ কোটি টাকা রপ্তানি আদেশ

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

বাণিজ্যমেলায় ২৩৫ কোটি টাকা রপ্তানি আদেশ

অর্থনীতি রিপোর্টার
মাসব্যাপী ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় (ডিআইটিএফ) মোট ৩০ দশমিক ১৫ মিলিয়ন মার্কিন ডলার বা ২৩৫ কোটি ১৭ লাখ টাকা রপ্তানি আদেশ পাওয়া গেছে। মেলার সমাপনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ তথ্য জানান।
সমাপনী অনুষ্ঠানে এবারের ডিআইটিএফ ২০১৬ অংশগ্রহণকারী প্রতিষ্ঠান থেকে নান্দনিক এবং স্থাপত্য দিক বিবেচনায় শ্রেষ্ঠ-প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন, স্টল ব্যবস্থাপক বা প্রতিনিধিদের হাতে ট্রফি প্রদান করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
তিনি জানান, এবছর রপ্তানি আদেশ বৃদ্ধি পেয়েছে ১৮ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলার। গত বছর রপ্তানি আদেশ ছিল ১২ দশমিক ১১ মিলয়ন মার্কিন ডলার।
রপ্তানি আদেশ পাওয়া পণ্যের মধ্যে রয়েছে ইলেকট্রনিক্স অ্যান্ড হোম ত্র্যাপ্নায়েন্সস, বহুমুখি, পাট পণ্য, প্রক্রিয়াজাত খাদ্য, বাসন-কোষণ, হ্যান্ডলুম ও হস্তশিল্পজাত পণ্য, হোম টেক্সটাইল ইত্যাদি।
মেলায় মালামাল বিক্রি পরিমান ১২১ কোটি টাকা, যা বিগত বছরের তুলনায় ৭১ দশমিক ২ কোটি টাকা বেশি। গত বছর ছিল ৫০ দশমিক ৪৫ কোটি টাকা। মেলায় প্যাভিলিয়ন ও স্টল নির্মাণ বাবদ ব্যয় হয়েছে ৩৯ দশমিক ৯৮ কোটি টাকা যা গত বছরের তুলনায় ১৫ দশমিক ১৩ কোটি টাকা বেশি।
উল্লেখ্য, ১ জানুয়ারি মাসব্যাপী ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রপ্তানি উন্নয়ন ব্যুরো ও বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত এবারের মেলায় বাংলাদেশসহ মোট ২২টি দেশ অংশ নেয়।
এ বছর ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ১৩টি ক্যাটাগরিতে মোট ৫৫৩টি স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হয়। এর মধ্যে প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, জেনারেল প্যাভিলিয়ন ১০টি, রিজার্ভ প্যাভিলিয়ন ৩টি, ফরেন প্যাভিলিয়ন ৩৮টি অন্যতম। এছাড়া প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ছিল ৩৬টি, জেনারেল মিনি প্যাভিলিয়ন ১৩টি, রিজার্ভ মিনি প্যাভিলিয়ন ৬টি, ফুড স্টল ২৫টি, রেস্টুরেন্ট ৫টি।
সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue