রবিবার, ২৬ মার্চ, ২০১৭, ১১ চৈত্র ১৪২৩

বাণিজ্য মেলায় বিভিন্ন অভিযোগে ৪২ প্রতিষ্ঠানকে জরিম

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

বাণিজ্য মেলায় বিভিন্ন অভিযোগে ৪২ প্রতিষ্ঠানকে জরিম

নিজস্ব প্রতিবেদক
ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় পণ্যের অতিরিক্ত মূল্য আদায়সহ নানা অভিযোগে ২৭ দিনে মোট ৪২ প্রতিষ্ঠানকে এক লাখ ৩০ হাজার পাঁচশ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার অধিদফতর।

জাতীয় ভোক্তা অধিকার অধিদফতরের সহকারী পরিচালক ইফতেখারুল আলম রিজভী বিষয়টি নিশ্চিত করেছেন।

জরিমানা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো হল- স্টার কাবার-টু, ক্যাফে হাজী বিরিয়ানি, হাজীর বিরিয়ানি অ্যান্ড কাবাব ঘর, হাজীর বিরিয়ানি, হাজীর বিরিয়ানি অ্যান্ড কাবাব হাউস, হাজীর বিরিয়ানি অ্যান্ড কাবাব বিসমিল্লাহ ফুড প্রোডাক্টস, কুমিল্লা মাতৃভাণ্ডার, আফতাব ফুড প্রোডাক্টস, ইরানি পণ্যসহ মোট ৪২টি।

অভিযোগ সূত্রে জানা গেছে, মেলায় হাজীর বিরিয়ানি অ্যান্ড কাবাব ঘরকে অধিক দামে বিরিয়ানি বিক্রির দায়ে ১০ হাজার টাকা, একই অভিযোগে হাজীর বিরিয়ানিকে ১০ হাজার টাকা, হাজীর বিরিয়ানি অ্যান্ড কাবাব হাউসকে ১০ হাজার টাকা, হাজীর বিরিয়ানি অ্যান্ড কাবাবকে (আলম এন্টারপ্রাইজ) ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে, কুমিল্লা মাতৃভাণ্ডার লিমিটেডের নাম ভাঙিয়ে খাবার বিক্রির অভিযোগে ৩ হাজার টাকা জরিমানা করা হয়।

মেলায় খাবারের দোকানে অবস্থানরত বেশ কয়েকজন ক্রেতা অভিযোগ করে বলেন, খাবার বিক্রির জন্য দোকানের মেসিয়াররা খুব ভালো ব্যবহার করেন। কিন্তু বিল নেয়ার সময় তাদের চেহারা বদলে যায়। দোকানদাররা গলাকেটে কাস্টমারদের কাছ থেকে বিল নিচ্ছেন।

এ বিষয়ে ভোক্তা অধিদফতরে অভিযোগকারী একেএম সাইফুল জানান, মেলায় হাজী বিরিয়ানি স্টলে আমি ৪০০ টাকার বিরিয়ানি খাই। কিন্তু বিলে তারা ৮০০ টাকা লেখে। আমি তাদের এতো টাকা কেনো বিল হল বলা স্বত্বেও তারা আমার কাছ থেকে জোরপূর্বক টাকা আদায় করে। বিষয়টি আমি মেলায় অবস্থিত ভোক্তা অধিদফতরে লিখিতভাবে অভিযোগ করি। ভোক্তা অধিকার অধিদফতর তাৎক্ষণিকভাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়। এছাড়া আমার অতিরিক্ত টাকা ফেরতের ব্যবস্থা করে দেন।

অভিযোগের ব্যাপারে মেলায় অধিদফতরে দায়িত্বরত কর্মকর্তা ইফতেখারুল আলম রিজভী বলেন, ভোক্তাদের স্বার্থে মাজার মনিটারিং ব্যবস্থা অব্যাহত রয়েছে। যারা আইনের নির্দেশনা অমান্য করে অনৈতিকভাবে ব্যবসা করছে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি। এছাড়াও যারা বিক্রেতাদের কাছে প্রতারিত হয়েছেন তারা আমাদের কাছে লিখিত অভিযোগ করলে প্রমাণ সাপেক্ষে সেই সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেয় এবং জরিমানার ২৫ শতাংশ টাকা অভিযোগকারীকে প্রদান করা হয়।
বাণিজ্য মেলায় এ পর্যন্ত তিন অভিযোগকারীকে পুরস্কার হিসেবে জরিমানার ২৫ শতাংশ টাকা প্রদান করা হয়েছে।

উল্লেখ, চলতি মাসের এক তারিখ থেকে মাসব্যাপী ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। রফতানি উন্নয়ন ব্যুরো ও বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত এবারের মেলায় বাংলাদেশসহ মোট ২২টি দেশ অংশ নিয়েছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকে। মেলায় প্রাপ্তবয়স্কদের জন্য প্রবেশ মূল্য বা টিকিট মূল্য ৩০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য থাকছে ২০ টাকা করে।

 

সোনালীনিউজ/ঢাকা/মে

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
add-sm
Sonali Tissue
রবিবার, ২৬ মার্চ, ২০১৭, ১১ চৈত্র ১৪২৩