বৃহস্পতিবার, ২৯ জুন, ২০১৭, ১৫ আষাঢ় ১৪২৪

বাতাবি লেবু যে সব রোগের ঔষধ

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

বাতাবি লেবু যে সব রোগের ঔষধ

সোনালীনিউজ ডেস্ক
বাতাবি লেবু, যাকে আমরা জাম্বুরা বলেই চিনি, এটি একটি টক-মিষ্টি জাতীয় ফল। বাতাবি লেবুর ইংরেজি নাম Pomelo (pummelo বা pommelo) এবং বৈজ্ঞানিক নাম Citrus maxima বা Citrus grandis।

বিভিন্ন ভাষায় এটি পমেলো, জাবং, শ্যাডক ইত্যাদি নামে পরিচিত। লেবু জাতীয় ফলের মধ্যে এটাই সবচেয়ে বড়; যা ১৫-২৫ সেমি ব্যাসবিশিষ্ট হয়ে থাকে।এর ওজন ১-২ কেজি হয়। এর আদিভূমি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া। এটি একটি ভিটামিন সমৃদ্ধ ফল। এর পুষ্টিমান অনেক উন্নত। মৌসুমি ফল হিসেবে বাংলাদেশেও এটির যথেষ্ট সমাদর রয়েছে। কারণ এর রয়েছে অনেক ঔষধি গুণ।

পুষ্টিমান:
১০০ গ্রাম সমপরিমাণ এক কাপ বাতাবি লেবুতে রয়েছে : ক্যালরি ৩৭ গ্রাম, কার্বোহাইড্রেট ৯.২ গ্রাম, প্রোটিন ২.৪ গ্রাম, চর্বি ২ গ্রাম, ফাইবার বা আঁশ ১.২ গ্রাম এবং চিনি ৭ গ্রাম।
বাতাবি লেবু আপনাকে সুরক্ষা দেবে যে সব রোগ ও সমস্যা থেকে-

১। ক্যান্সার প্রতিরোধ:
বাতাবি লেবুতে আছে প্রচুর পরিমাণ বায়োফ্যাভোনয়েড। যা ক্যান্সার সেলের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। অতিরিক্ত ইস্ট্রোজেন থেকে শরীরকে মুক্ত রাখার কারণে ব্রেস্ট ক্যান্সার চিকিত্সায় বাতাবি লেবু ভূমিকা রেখে থাকে। প্রোটেস্ট ক্যান্সার প্রতিরোধে বাতাবি লেবু কার্যকর ভূমিকা রাখতে সক্ষম।

২। হৃদরোগে উপকারী:
বাতাবি লেবুতে আছে যথেষ্ট পরিমাণ পটাসিয়াম, ভিটামিন সি। ফলে বাতাবি লেবু রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। আর নিয়ন্ত্রিত রক্তচাপ হৃদরোগে উপকারী। বাতাবি লেবু রক্তে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়।

৩। হজম সমস্যায় কার্যকরী:
অম্ল জাতীয় হওয়ার কারণে খাদ্য পরিপাকে বাতাবি লেবু অত্যন্ত সহায়ক। খাদ্য পাচিত হওয়ার পর বাতাবি লেবুর রস অ্যালকালাইন রি-অ্যাকশন তৈরি করে হজমে সহায়তা করে।

৪। ত্বকের সতেজতা বৃদ্ধি করে:
অতিরিক্ত ভিটামিন সি থাকার কারণে ধমনীর ইলাস্টিক অবস্থা ও দৃঢ়তা রক্ষায় ও বাতাবি লেবু অত্যন্ত কার্যকর। আর ত্বকের যত্নেও এটি খুবই উপকারী। কারণ, এটি ত্বককে কুঁচকাতে দেয় না। বাতাবি লেবুতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

৫। দাঁত ও মাড়ির রোগে:
দাঁত ও মাড়ির রোগে বাতাবি লেবুর পাতা ব্যবহার করা হয়। বাতাবি লেবুর রস মাড়ির রোগে উপকারী।

৬। রক্ত পরিষ্কারক:
বাতাবি লেবুতে বিদ্যমান পেকটিন ধমনীর রক্তে দূষিত পদার্থ জমা হতে বাধা দেয় এবং দূষিত পদার্থ বের করতে সহায়তা করে। বাতাবি লেবুর রস রক্তের লোহিত কণিকাকে টক্সিন ও অন্যান্য দূষিত পদার্থের হাত থেকে রক্ষা করে বিশুদ্ধ অক্সিজেন পরিবহনে সহায়তা করে।

৭। ওজন কমাতে সহায়তা করে:
যদি শরীরের বাড়তি ওজন ঝরিয়ে নিতে চান তবে বাতাবি লেবু খাওয়া আপনার জন্য বাধ্যতামূলক। কারণ বাতাবি লেবুতে আছে ফ্যাট বার্নিং এনজাইম, যা শ্বেতসার ও সুগার শোষণ করে ওজন কমাতে সহায়তা করে।

বাজারে এখন বাতাবি লেবু পাওয়া যাচ্ছে। দেশী ফল বলে দামও কম। খাদ্য তালিকায় যোগ করুন বাতাবি লেবু। বাতাবি লেবুর পুষ্টি নিয়ে সুস্থ থাকুন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
বৃহস্পতিবার, ২৯ জুন, ২০১৭, ১৫ আষাঢ় ১৪২৪