শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭, ৩ ভাদ্র ১৪২৪

বিএনপি জোট ভাঙার চেষ্টায় লিপ্ত সরকার  

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

বিএনপি জোট ভাঙার চেষ্টায় লিপ্ত সরকার
 

নিজস্ব প্রতিবেদক
২০ দলীয় জোটের প্রধান শক্তি বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মনে করেন, মাওলানা আব্দুল লতিফ নেজামীর নেতৃত্বে ইসলামী ঐক্য জোটের অংশটি ২০ দলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করায় তা রাজনৈতিকভাবে বড় ধাক্কা হবে না। জোট ছেড়ে যাওয়ার পেছনে সরকারের কলকাঠি আছে বলেও অভিযোগ করেন তিনি। তবে ইসলামী ঐক্যজোটের বড় অংশটি তাদের সঙ্গেই রয়ে গেছে বলেও তিনি উল্লেখ করেন।    
মাওলানা আব্দুল লতিফ নেজামীর জোট ত্যাগের ঘোষণার পর মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ নিয়ে গণমাধ্যমে প্রতিক্রিয়া দেন।
তিনি বলেন, এটাকে বড় ধাক্কা মনে করছি না এই জন্য যে, বাংলাদেশের রাজনীতিতে এই ধরনের জোটগুলোতে এ ধরনের ঘটনা প্রায়ই ঘটে থাকে। বিশেষ করে যখন বিরোধী দলে থাকে রাজনৈতিক দলের জোট। তখন ছোট ছোট যে দলগুলো থাকে তাদের মধ্যে এই প্রবণতা দেখা যায়। এটা নতুন কোনো কিছু না। আর জোটের প্রধান শক্তি যেটা বিএনপি। সে কারণে এটা রাজনৈতিকভাবে বড় একটা ধাক্কা হবে না। তবে এটা বিরোধী দলকে ভেঙে দেয়ার জন্য সরকারের কার্যক্রমের একটা অংশ বলে আমরা মনে করি।
জোট ভাঙার পেছনে সরকার কলকাঠি নাড়ছে এটা ভাবার কারণ কী? এমন প্রশ্নের জবাবে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, ভাবার কারণ আছে। আমরা বেশ কিছুদিন থেকেই লক্ষ্য করছিলাম আমাদের জোটের যারা আছেন তাদেরকে সরকারের বিভিন্ন মহল থেকে নানা রকমভাবে প্রলোভন দেখানো হচ্ছিল। বলা হচ্ছিল যে, জোট থেকে বেরিয়ে আসো, আলাদা জোট করো। এই ধরনের খবর আমাদের কাছে আছে। এ খবরের পেছনে সত্যতাও আছে।
৫ জানুয়ারি জোটের দলগুলোকে বাইরে রেখে বিএনপি এককভাবে কর্মসূচি পালন করে। এ নিয়ে শরিক দলগুলোর নেতারা ক্ষোভ প্রকাশ করেন। এ প্রসঙ্গে বিএনপির এই শীর্ষ নেতা বলেন, এই ধরনের ক্ষোভ আমি কোথাও দেখিনি। আমাদের শরিকদের সঙ্গে যোগাযোগ রাখছি। বিএনপির নিজস্ব প্রোগ্রাম করেছি এই কারণে কাউকে ডাকিনি। জোটে থাকলে কি আমাদের নিজস্ব প্রোগ্রাম করতে পারবো না? এটাতো ছিল আমাদের নিজস্ব প্রোগ্রাম। জোটের প্রত্যেকটি সদস্যরই নিজ নিজ দলের প্রোগ্রাম করার অধিকার রয়েছে। এতে কারো অসন্তুষ্ট হওয়ারও কোনো কারণ নেই।
তিনি বলেন, নয়াপল্টনের জনসভাটি করা আমাদের দলের জন্য প্রয়োজন ছিল। নিজেদের শক্তি বোঝার জন্য। যে আমরা কতটুকু পারছি, কতটুকু পারছি না। স্বাভাবিকভাবেই এ ধরনের নিজস্ব প্রোগ্রাম করার অধিকার আছে।
তাহলে কি বিএনপি এককভাবে দল হিসেবে কতোটা শক্তিশালী সেটা পরীক্ষার চেষ্টা করছে? এ প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, না চেষ্টা করবে কেন? এটা আমরা দেখছি। আমরা আমাদের প্রোগ্রাম সাকসেসফুলভাবে করেছি। গত দুইবছর ধরে আমাদের ওপর দিয়ে ঝামেলা গেছে অনেক রকম। গত একবছর ধরে আমাদের তো কোনো প্রোগামই করতে দেয়া হয়নি। সুতরাং আমদের একটি প্রয়োজন ছিল এ ধরনের একটি প্রোগ্রাম করে নিজেদের শক্তি সম্পর্কে একটা ধারণা সৃষ্টি করা।

সোনালীনিউজ/এমএইউ

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue