বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১০ ফাল্গুন ১৪২৩

বিএনপি নেতা নোমানের মামলা চলতে বাধা নেই

আপডেট: ১৫ জুন ২০১৬, বুধবার ১২:০৯ পিএম

বিএনপি নেতা নোমানের মামলা চলতে বাধা নেই

সোনালীনিউজ ডেস্ক 

সম্পদের হিসাব বিবরণীর মামলা বাতিলে বিএনপির কেন্দ্রীয় সহ-সভাপতি আবদুল্লাহ আল নোমানের আবেদন খারিজ করে দিয়েছে। ফলে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে করা লিভ টু আপিলে কোনো সাড়া দেয়নি আদালত।
আজ সোমবার প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে বিএনপির এ লিভ টু আপিলেরর অনুমতি চেয়ে আবেদন ‘উত্থাপিত হয়নি’ মর্মে খারিজ করে দিয়েছে।
দুর্নীতি দমন কমিশনের কৌঁসুলি খুরশীদ আলম খান বলেন, এর ফলে বিচারিক আদালতে এ মামলার কার্যক্রম চলতে আইনগত কোনো বাধা নেই।
আদালতে নোমানের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।
এ সময় তিনি বলেন, হাইকোর্টের আদেশ বহাল রেখেছে আপিল বিভাগ— মামলাটি এখন নিম্ন আদালতে বিচারের জন্য যাবে।
উল্লেখ, মামলার বিবরণে জানা গেছে, ১৯৯৮ সালের ১৯ আগস্ট বিলুপ্ত দুর্নীতি দমন ব্যুরোর কর্মকর্তা আবদুল্লাহ আল জাহিদ সম্পদের হিসাব না দেয়ার অভিযোগে নোমানের বিরুদ্ধে ধানমন্ডি থানায় মামলা করেন।
মামলার এজাহারে বলা হয়, দুর্নীতি দমন ব্যুরোর পক্ষে আবদুল্লাহ আল জাহিদ ১৯৯৭ সালের ৭ আগস্ট সম্পদের তথ্য বিবরণী চেয়ে নোমানকে চিঠি দেন। ওই সময়ের আইন অনুসারে ৪৫ দিনের মধ্যে সম্পদের তথ্য দাখিলের বিধান থাকলেও তিনি তা করেননি। এমনকি সময় বাড়ানোর আবেদনও করেননি।
ওই মামলায় ২০০৯ সালে নোমানের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হলে তা বাতিল চেয়ে তিনি হাইকোর্টে আবেদন করেন। প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ১০ ফেব্রুয়ারি হাইকোর্টের একটি বেঞ্চ রুল জারির পাশাপাশি মামলার কার্যক্রমে স্থগিতাদেশ দেয়। পরে চূড়ান্ত শুনানি নিয়ে ২০১৩ সালের ২৪ জানুয়ারি হাইকোর্ট রুল খারিজ করে রায় দেয়।
এর বিরুদ্ধে নোমান আবেদন করলে হাইকোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত করে চেম্বার বিচারপতি বিষয়টি নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেয়।
সোনালীনিউজ/আমা

Sonali Bazar
add-sm
Sonali Tissue
বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১০ ফাল্গুন ১৪২৩