রবিবার, ২২ অক্টোবর, ২০১৭, ৭ কার্তিক ১৪২৪

বিচারকদের কঠোর হতে সুপ্রিম কোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

বিচারকদের কঠোর হতে সুপ্রিম কোর্টের নির্দেশ

মামলা পরিচালনায় আইনের বিধান অনুসরণ করে নিম্ন আদালতের বিচারকদের আরও কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট। মামলা পরিচালনার ক্ষেত্রে বিচারকদের ফোনে বা অন্য কোনোভাবে প্রভাবিত করার চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

নিম্ন আদালতের একাধিক বিচারকদের কাছ থেকে এ ধরনের সুনির্দিষ্ট অভিযোগের তথ্য-উপাত্ত পাওয়ার পর সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য চিঠি দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

গত ২৭ এপ্রিল সুপ্রিম কোর্ট থেকে পাঠানো চিঠিতে দেশের প্রায় ১৫শ' বিচারককে বলা হয়েছে, 'বিচারকদের নিরপেক্ষ ও নির্মোহভাবে বিচারকাজ পরিচালনা করতে হবে। এ বিষয়ে সুপ্রিম কোর্টের অবস্থান স্পষ্ট এবং কঠোর। বিচারকাজ প্রভাবিত করার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে দেরি না করে আইনানুগ ব্যবস্থা নিতে কোনো শৈথিল্য দেখানো যাবে না।'

এ বিষয়ে জানতে চাইলে হাইকোর্টের রেজিস্ট্রার সৈয়দ আবু দিলজার হোসেন বলেন, 'ফোনে বা অন্য কোনোভাবে বিচারকদের প্রভাবিত করার চেষ্টা চালানো হয়। এ ধরনের অভিযোগ পাওয়ার পর প্রধান বিচারপতির নির্দেশে সকল বিচারককে চিঠি পাঠানো হয়েছে।'

হাইকোর্ট রুলস অনুসারে নিয়মিতভাবে হাইকোর্ট বিভাগের বিচারপতিদের নেতৃত্বে একাধিক টিম দেশের বিভিন্ন আদালত ও ট্রাইব্যুনালের বিচারকাজ পরিদর্শন করেন। পরিদর্শন শেষে সুপ্রিম কোর্টের একাধিক বিচারপতি তাদের প্রতিবেদনে বলেছেন, বিচারাধীন মামলা পরিচালনার ক্ষেত্রে কখনও কখনও নিম্ন আদালতের বিচারকদের ফোনে বা অন্য কোনোভাবে প্রভাবিত করার চেষ্টা করা হয়ে থাকে। এতে বিচারকরা দায়িত্ব পালনের ক্ষেত্রে অস্বস্তিতে থাকেন। বিষয়টি প্রধান বিচারপতির নজরে নেওয়ার জন্য এবং এর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট বিচারকদের দিকনির্দেশনা দিতেও প্রতিবেদনে সুপারিশ করা হয়েছে।

এ প্রেক্ষাপটে সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে চিঠি পাঠানো হয়েছে আইন ও বিচার বিভাগের সচিব, দেশের সব জেলা ও দায়রা জজ, মহানগর দায়রা জজ, বিভাগীয় বিশেষ জজ, দেশের অন্য সব জেলা জজ, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটসহ সব বিচারকের কাছে।

চিঠিতে আরও বলা হয়, 'রাষ্ট্রের বা সমাজের সুষ্ঠু ও ন্যায়বিচার প্রতিষ্ঠার স্বার্থে আদালত সৃষ্টি হয়েছে। প্রচলিত আইন ও ন্যায়নীতির ভিত্তিতে পক্ষগুলোর মধ্যে বিরোধ নিষ্পত্তি করাই সব বিচারকের প্রধান দায়িত্ব। এই দায়িত্ব পালনে বিচারকরা প্রধানত আইনের বিধান অনুসরণ করে চলবেন। কিন্তু শুধু আইন অনুসরণ করাই যথেষ্ট নয়। বিচারকদের নিরপেক্ষ ও সব ধরনের প্রভাব থেকে মুক্ত হওয়া জরুরি।'

এদিকে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত এক জরুরি বিজ্ঞপ্তিতে নিম্ন আদালতের বিচারকদের ফোনে বা অন্য কোনোভাবে প্রভাবিত করার যে কোনো ধরনের অপচেষ্টা হতে সব মহলকে বিরত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ