সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩

‘বিনামূল্যে উন্নতমানের স্বাস্থ্যসেবা’

স্বাস্থ্য ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

‘বিনামূল্যে উন্নতমানের স্বাস্থ্যসেবা’

নতুন অর্থবছরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি দরিদ্রদের জন্য স্বাস্থ্য কার্ডের মাধ্যমে ‘বিনামূল্যে উন্নতমানের স্বাস্থ্যসেবা’ দেওয়ার ঘোষণা এসেছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থ বছরের জন্য সাড়ে তিন লাখ কোটি টাকার যে বাজেট প্রস্তাব করেছেন তাতে স্বাস্থ্য খাতে ১৭ হাজার ৪৮৬ কোটি টাকা বরাদ্দের কথা বলা হয়েছে।

স্বাস্থ্যের এই বরাদ্দ গত অর্থবছরের ১৪ হাজার ৮৪০ কোটি টাকার সংশোধিত বাজেটের চেয়ে ১৮ শতাংশ বেশি।

মোট বাজেটের আনুপাতিক হারেও এবার এ খাতে বরাদ্দ বেড়েছে। গত অর্থবছর যেখানে মোট বাজেটের ৪ দশমিক ৩ শতাংশ স্বাস্থ্য পেয়েছিল, এবার তা ৪ দশমিক ৭ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।   

ইতোমধ্যে পরীক্ষামূলভাবে সামাজিক স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি চালুর কথা জানিয়ে অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, এর আওতায় প্রাথমিকভাবে দরিদ্র জনগণকে স্বাস্থ্য কার্ডের মাধ্যমে বিনামূল্যে উন্নতমানের স্বাস্থ্য সেবা দেওয়া হবে।

“এ কর্মসূচি সফল হলে পর্যায়ক্রমে তা সারা দেশে চালু করা হবে। পাশাপাশি চালু থাকবে গরীব, দুস্থ ও গর্ভবতী মহিলাদের জন্য মাতৃস্বাস্থ্য সেবা কর্মসূচি।” স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি খাতের উন্নয়নে ধারণাপত্র প্রণয়ন এবং কৌশলগত বিনিয়োগ পরিকল্পনা তৈরির কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে বলেও জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, “দেশীয় ওষুধ উৎপাদনে যে সুযোগ সরকার করে দিয়েছে, তার খানিকটা অপব্যবহার ওষুধ শিল্প প্রতিষ্ঠানগুলো করেছে বলে অভিযোগ উঠেছে। সেইসঙ্গে উৎপাদিত ওষুধের মূল্য নিয়ন্ত্রণেরও দাবি উঠেছে। আমরা এ বিষয়ে সজাগ রয়েছি।”

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩