সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩

বিনামূল্যে শিক্ষার দাবিতে চিলিতে ছাত্র বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

বিনামূল্যে শিক্ষার দাবিতে চিলিতে ছাত্র বিক্ষোভ

বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে শিক্ষার দাবিতে চিলিতে ছাত্ররা বিক্ষোভ করেছে। বিক্ষোভ দমনে দাঙ্গা পুলিশ টিয়ার গ্যাস ও জলকামান ব্যবহার করে।

শিক্ষার্থীদের দাবি, দাঙ্গা পুলিশ নৃশংসভাবে তাদের ওপর হামলা চালিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক খবরে বিষয়টি জানা গেছে।

সরকারের দাবি, গত বৃহস্পতিবার বিক্ষোভ মিছিলটি সেন্ট্রাল সান্টিয়াগোতে নিয়ে যাওয়ার জন্য ছাত্রদের অনুরোধ জানায় পুলিশ। কিন্তু ছাত্ররা তা করতে অস্বীকৃতি জানায়। ছাত্ররা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ে। পরিস্থিতি দমনে পুলিশ ছাত্রদের ছত্রভঙ্গ করে দেয়। চিলির নাগরিকদের জন্য বিনামূল্যে বিশ্ববিদ্যালয় শিক্ষার দাবিতে শিক্ষার্থীরা এ বিক্ষোভ করেন। মাইকেল বেসেলেটের সরকারকে এ লক্ষ্যে দ্রুত সংস্কার কর্মসূচি বাস্তবায়নের দাবি তাদের।

এক শিক্ষার্থী বলেন, অপেক্ষা করতে করতে আমরা ক্লান্ত। ২০১৪ সালে ক্ষমতায় আসেন প্রেসিডেন্ট বেসেলেট। বৈষম্য কমাতে বেশ কিছু সামাজিক সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছিলেন। এর আগে ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন তিনি। ক্ষমতায় আসার আগে বেসেলেট প্রতিশ্রুতি দিয়েছিলেন সবার জন্য বিনামূল্যে শিক্ষা নিশ্চিত করবেন। কিন্তু গত বছর অর্থনৈতিক সংকটের কারণে সংস্কার থেকে পিছিয়ে আসেন তিনি। এটাকে বামপন্থীরা বিশ্বাসঘাতকতা হিসেবে মনে করছেন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩