বুধবার, ২৪ অক্টোবর, ২০১৮, ৮ কার্তিক ১৪২৫

বিশ্ববাজারে বাড়লো তেলের দাম

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

বিশ্ববাজারে বাড়লো তেলের দাম

চলতি বছরে বিশ্ব বাজারে এই প্রথম তেলের দাম ব্যারেল প্রতি ৫০ মার্কিন ডলার বৃদ্ধি পেয়েছে। সরবরাহ ব্যাহত ও অব্যাহত চাহিদা বৃদ্ধির কারণে বিশ্ব বাজারে তেলের দাম একবারে লাফ দিয়েছে। তবে এশীয় বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পেয়েছে ব্যারেল প্রতি ৫০ দশমিক ০৭ ডলার।

তেল বৃদ্ধি নিয়ে বৃহস্পতিবার (২৬ মে) যুক্তরাষ্ট্রের এক পরিসংখ্যানে দেখা গেছে, তেলের উৎপাদন কমে গেছে, বিশেষ করে কানাডায় দাবানলের কারণে সরবরাহ ব্যাহত হওয়ায় এটি হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের এনার্জি বিভাগের তথ্যের বরাত দিয়ে আন্তর্জাতিক বার্ত সংস্থা বিবিসি জানায়, চলতি সপ্তাহে (২০ মে থেকে) যুক্তরাষ্ট্রের অপরিশোধিত তেলের উৎপাদন ৫৩৭ দশমিক ১ মিলিয়ন থেকে ৪ দশমিক দশমিক ২ মিলিয়ন কমেছে। যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি তেল সরবারাহ হয় কানাডা থেকে এবং কানাডার পশ্চিমাঞ্চলের প্রদেশে দাবানলের কারণে তেলের উৎপাদন দিনে এক বিলিয়ন ব্যারেল কমেছে।

তেল মজুদ করতে সম্প্রতি ওপেকভূক্ত দেশ এবং রাশিয়ার মধ্যে আলোচনা হয়েছে। যা ইতোমধ্যে তেলের দাম পুনরুদ্ধারে সহায়তা করছে। বিশ্ববাজারে তেল সরবরাহে সাময়িক বাধার কারণে দাম বেড়েছে। কানাডায় দাবানল ও নাইজেরিয়ায় তেল উৎপাদনে জঙ্গিগোষ্ঠী বোকো হারামের বাধা এতে প্রভাব ফেলেছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম