সোমবার, ২৬ জুন, ২০১৭, ১৩ আষাঢ় ১৪২৪

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর

আন্তর্জাতিক ডেস্ক

সিঙ্গাপুরের রাজধানী সিঙ্গাপুর এবারো বিশ্বের সবচেয়ে বেশি ব্যয়বহুল শহর হিসেবে বিবেচিত হয়েছে। তবে বর্তমানে বিশ্বজুড়ে ব্যয়ের মাত্রা অনেকটাই অস্থিতিশীল। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। ইআইইউ ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্টের একটি গবেষণা ইউনিট।

ইআইইউর তালিকায় জুরিখ দ্বিতীয়, হংকং তৃতীয়, জেনেভা চতুর্থ, প্যারিস পঞ্চম, লন্ডন ষষ্ঠ ও নিউইয়র্ক সপ্তম অবস্থানে রয়েছে। ইআইইউর বিবেচনায় বিশ্বের সবচেয়ে কম ব্যয় হয় জাম্বিয়ার রাজধানী লুসাকাতে। এ ক্ষেত্রে এর পর রয়েছে ভারতের বেঙ্গালুরু ও মুম্বাই। বিবিসির খবরে বলা হয়, মোট ১৩৩টি শহরের ভোগ্যপণ্যের দাম এবং মার্কিন ডলারের বিপরীতে অন্য দেশগুলোর মুদ্রার বিনিময় মূল্যের হ্রাস-বৃদ্ধি বিবেচনায় নিয়ে এ তালিকা করেছে ইআইইউ। আর জীবনযাত্রার ক্ষেত্রে নিউইয়র্ক সিটিতে খরচের হারের সঙ্গে অন্য শহরগুলোর খরচের তুলনা করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত বছর নিউইয়র্কে জীবনযাত্রায় যে হারে খরচ হতো, তার চেয়ে এবার প্রায় ১০ শতাংশ কমেছে। আর গত বছর সিঙ্গাপুরে ব্যয় একটু কমেছিল। তবে গত বছরজুড়েই বিশ্বের বিভিন্ন শহরে ব্যয়ের তারতম্য দেখা যায়। ইআইইউর গবেষক জন কোপেস্টেক বলেন, ১৭ বছরের গবেষণার জীবনে ২০১৫ সালের মতো ব্যয়ের তারতম্য বা অস্থিতিশীল আমি আর দেখিনি। তেলের দরপতনের পরিপ্রেক্ষিতে গত বছর বিভিন্ন পণ্যের বাজারে অস্থিরতা ছিল।

সোনালীনিউজ/এমটিআই

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
সোমবার, ২৬ জুন, ২০১৭, ১৩ আষাঢ় ১৪২৪