শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

বিশ্ব তামাক মুক্ত দিবস আজ

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

বিশ্ব তামাক মুক্ত দিবস আজ

৩১ মে সোমবার বিশ্ব তামাক মুক্ত দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয়- ‘সাদামাটা মোড়ক (প্লেইন প্যাকেজিং)-তামাক নিয়ন্ত্রণে আগামী দিন।’ ১৯৮৭ সাল থেকে প্রতিবছর এই দিনটিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও এর সহযোগী সংস্থাসমূহের উদ্যোগে তামাকের স্বাস্থ্যঝুঁকিসমূহ তুলে ধরে তামাক ব্যবহার প্রতিরোধে কার্যকর নীতিমালা প্রণয়নের লক্ষ্যে ‘বিশ্ব তামাক মুক্ত দিবস’ পালিত হয়ে আসছে।

এবারও দিবসটি উপলক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও এর সহযোগী সংস্থাসমূহ বিভিন্ন দেশের সরকারকে প্লেইন প্যাকেজিং প্রবর্তনের লক্ষ্যে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের আহ্বান জানিয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে পৃথক বাণী প্রদান করেছেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ তার বাণীতে বলেছেন, ‘বিজ্ঞাপনের পাশাপাশি সিগারেটের সুদৃশ্য প্যাকেট ও মোড়ক উঠতি ও তরুণ সমাজকে ধূমপানে উৎসাহিত করে। এ পরিপ্রেক্ষিতে এ বছরের ‘বিশ্ব তামাকমুক্ত দিবস’-এর প্রতিপাদ্য ‘সাদামাটা মোড়ক-তামাক নিয়ন্ত্রণে আগামী দিন’ যথার্থ হয়েছে।

তিনি বলেন, ‘ধূমপানসহ তামাকজাত পণ্যের ব্যবহার হ্রাসের মাধ্যমে জনস্বাস্থ্য উন্নয়নে বিশ্ববাসী আজ সোচ্চার। তরুণ সমাজকে তামাক ও ধূমপানে নিরুৎসাহিত করতে তামাকের ক্ষতিকর দিকগুলো জনসম্মুখে ব্যাপক প্রচার, তামাক উৎপাদন হ্রাস, তামাকজাত পণ্যে উচ্চহারে করারোপ, ধূমপানের মনোলোভা ও রোমাঞ্চকর বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধকরণ, পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধসহ তামাক নিয়ন্ত্রণ আইন যথাযথ প্রয়োগ জরুরি।’

দিবসটি উপলক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয় শোভাযাত্রা এবং আলোচনা সভাসহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করবে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩