বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩

বিসিএসে অনুত্তীর্ণদের বিশ্বমানের আইটি প্রশিক্ষণ দে

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

বিসিএসে অনুত্তীর্ণদের বিশ্বমানের আইটি প্রশিক্ষণ দে

সোনালীনিউজ ডেস্ক
বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) অনুত্তীর্ণ ত্রিশোর্ধ তরুণ-তরুণীদের বিশ্বমানের আইটি প্রশিক্ষণ প্রদানের কথা ভাবছে সরকার।

বুধবার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের ওপর মতবিনিময় সভায় এ কথা জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  

বিশ্বমানের প্রশিক্ষণের মাধ্যমে ৩০ হাজার দক্ষ মানবসম্পদ তৈরির চলমান কার্যক্রমে বিসিএসে অনুত্তীর্ণ ত্রিশোর্ধ তরুণ-তরুণীদের অন্তর্ভুক্ত করার নির্দেশও দেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বিসিএসে অনুত্তীর্ণ ত্রিশোর্ধদের মাঝে যাতে কোনোরূপ হতাশার জন্ম না নেয় সেজন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অন্যান্য প্রকল্প ও কর্মসূচির অধীনে আইটি প্রশিক্ষণ কার্যক্রমে তাদের অন্তর্ভুক্ত করার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। প্রয়োজনে স্পেশাল ব্যাচ চালু করে অবিলম্বে তাদের জন্য আইটি প্রশিক্ষণ কার্যক্রম শুরু করতে হবে।

বিশ্বব্যাংকের অর্থায়নে এলআইসিটি প্রকল্প গুণগত প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশে ৩০ হাজার দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে যুক্তরাজ্যভিত্তিক আর্নস্ট অ্যান্ড ইয়ংকে নিয়োগ দেয়। তারা ইতোমধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে তিন হাজার শিক্ষার্থীকে প্রশিক্ষণ প্রদান করেছে।

দেশ-বিদেশের আইটি কোম্পানিগুলো যাতে আইটি প্রশিক্ষিত দক্ষদের খুঁজে পায় এবং তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করে চাকরিতে নিয়োগ দিতে পারে সেজন্য ‘আইসিটি ট্যলেন্ট পুল’ ওয়েবসাইট তৈরি করা হবে বলেও জানান পলক।

তিনি বলেন, আইসিটি ডিভিশনের অধীন সংস্থা প্রধান ও প্রকল্প পরিচালকদের উদ্যোগ নিতে হবে, যাতে এলআইসিটি ও অন্যান্য প্রকল্পের অধীনে গড়ে উঠা দক্ষ মানবসম্পদের কর্মসংস্থানের ব্যাপারে এ সাইটটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে ব্যবহত হতে পারে।

অনুষ্ঠানে এলআইসিটি প্রকল্পের ই-গভর্মেন্ট উপাদানের অন্তর্ভুক্ত ন্যাশনাল এন্টারপ্রাইজ আর্কিটেকচার (এনইএ), আইসিটি রোডম্যাপ, সরকারি সংস্থাগুলোর তথ্য ও ডাটা আন্তঃপরিবাহীতা এবং এসব সংস্থাগুলোর কমিউনিকেশন প্রোটোকল সম্পর্কিত ‘এনইএ বাস’ তৈরি এবং যশোরে ডিসঅ্যাস্টার রিকোভারি সেন্টার স্থাপনের উপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন যথাক্রমে আর্নস্ট অ্যান্ড ইয়ং ও প্রাইস ওয়াটার কুপার (পিডব্লিউসি)।

এসময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, বিসিএসের নির্বাহী পরিচালক আশরাফুল ইসলামসহ এলআইসিটি প্রকল্পের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩