বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭, ৮ ভাদ্র ১৪২৪

বিশ্বকাপ বাছাই পর্ব

বৃহস্পতিবার তাজিকিস্তানের মুখোমুখি মামুনুলরা

স্পোর্টস ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

বৃহস্পতিবার তাজিকিস্তানের মুখোমুখি মামুনুলরা

তীব্র ঠাণ্ডা আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নিতেই ম্যাচের প্রায় ছয়দিন আগে তাজিকিস্তান গেছে বাংলাদেশ ফুটবল দল। গত কয়েক দিনে বেশ ঘাম ঝড়ানো অনুশীলনই করেছে মামুনুলরা। এবার মাঠে নামার পালা। বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায় স্বাগতিক তাজিকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

রাশিয়া ২০১৮ বিশ্বকাপের বাছাই পর্বে এশিয়ান জোনে বি গ্রুপে খেলছে বাংলাদেশ। এখন পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলেছে মামুলনুলা। এর মধ্যে চারটিতেই হার। তবে একমাত্র ড্র তাজিকিস্তানের বিরুদ্ধে। গত জুনে সেই ম্যাচে শেষ মুহূর্তে এক গোল হজম করে ড্র করে ক্রুইফ শিবির। এবার নতুন কোচ লোপেজের প্রেরণায় তাজিকদের মাঠেই ভালো রেজাল্টের আশায় রয়েছে গোটা বাংলাদেশ শিবির। তাজিকিস্তানের মাঠে জয়ের আশা করার সাহস আসলে দেখাচ্ছেন লোপেজই। কিরগিজস্তানের সঙ্গে অ্যাওয়ে ম্যাচটি ছিল লোপেজের প্রথম অ্যাসাইনমেন্ট।

গত জুনে লোডভিক ডি ক্রুইফের নেতৃত্বে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কিরগিজস্তানের সঙ্গে ৩-১ গোলে হেরেছিল বাংলাদেশ। সেই দল নিয়ে গত অক্টোবরে কিরগিজস্তানের মাঠে ২-০ গোলে হারে মামুনুলরা। ব্যবধানটা ১-০, কিংবা ১-১ হতে পারত। ভাগ্য সহায় ছিল না। তবে যে যাই বলুক, নতুন কোচের নতুন ফরম্যাশন কিছুটা হলেও বদলে দিয়েছে দলকে। আর তাই ঘরের মাঠে তাজিকিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র করা বাংলাদেশ এবার তাজিকদের মাঠেই জয়ের আশা করছে প্রবলভাবে। লোপেজের আক্রমণভাগে নেই দুই নির্ভরযোগ্য ফরোয়ার্ড জাহিদ হাসান এমিলি ও জাহিদ হোসেন। তাজিকিস্তানের বিপক্ষে ড্র ম্যাচে একমাত্র গোলটি করেছিলেন এমিলি। জন্ডিসের কারণে ছিটকে গেছেন উঠতি ফরোয়ার্ড জুয়েল রানাও। চোট কাটিয়ে নাসিরউদ্দিন চৌধুরী ফিরলেও তপু বর্মন নেই বর্তমান দলের রক্ষণভাগে। মিডফিল্ডার মোনায়েম খান রাজুও নেই। তপু ও রাজু অবশ্য অন্য কারণে দলের বাইরে। কিরগিজস্তানের বিপক্ষে ম্যাচে হলুদ কার্ড পাওয়া এই দুজনকে ১৭ নভেম্বর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষের ম্যাচের কথা ভেবে বাদ দিয়েছেন লোপেজ।

গতকাল বুধবার ম্যাচপূর্ববর্তী সংবাদ সম্মেলনে জয়ের আশাবাদই ব্যক্ত করেছেন বাংলাদেশ কোচ ফ্যাবিও লোপেজ। তিনি বলেছেন, ‘আমরা এখানে জয়ের জন্যই এসেছি। যদিও প্রতিপক্ষ তাজিকিস্তানকে আমরা সমীহই করছি। তবে এই ম্যাচটি বেশ কঠিনই হবে দুই দলের জন্য। প্রতিপক্ষ নিয়ে আমরা মোটেই শংকিত নই। অতীতের ম্যাচ নিয়ে ভাবছি না, আশা করছি সামনের ম্যাচের রেজাল্ট ভালো হবে।’ আবহাওয়া নিয়ে লোপেজ বলেন, ‘এখানকার আবহাওয়া বেশ ঠা-া। সে কারণে কয়েকদিন আগেই এসেছি। পরিবেশ বেশ ঠা-া হলেও মাঠের কন্ডিশন বেশ ভালো। ম্যাচে সেরাটা দিয়ে জয় পেতেই মুখিয়ে আছি আমরা’।

দলের নির্ভরযোগ্য মিডফিল্ডার জামাল ভুইয়া বলেছেন, ‘ঘরের মাঠে দর্শকদের সমর্থন পাবে তাজিকিস্তান। তবে ম্যাচটি কঠিন হবে দুই দলের জন্যই। আমরা হোম ম্যাচে শেষ মুহূর্তে গোল হজম করে ১-১ ব্যবধানে ড্র করেছিলাম। তবে এবার কোন সুযোগ নষ্ট করতে চাই না আমরা’। অন্যদিকে তাজিকিস্তানের কোচ মুবিন আরগেসার বাংলাদেশকে সমীহ করলেও জয়ই তার মূল লক্ষ্য। ‘আমাদের শুরুটা ভালো হয়নি। এখন পর্যন্ত জয় পাইনি আমরা। বাংলাদেশের বেশকজন ভালো খেলোয়াড় রয়েছে। তবে ঘরের মাঠে আমরা জয় পেতে মুখিয়ে আছি’। কোচের চেয়ে এক কাঠি বেশী তাজিকিস্তান অধিনায়ক কমিল সাইদভ, ‘আমরা ম্যাচটিতে জিততে চাই। আর এটাই আমাদের মূল টার্গেট’।

সর্বশেষ প্রকাশিত (পাঁচ নভেম্বর) ফিফা র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়ে ১৮০তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। তবে অপরিবর্তিত তাজিকিস্তানের অবস্থান। তারা আছে আগের সেই ১৬০তম স্থানে। বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশের মতো তাজিকিস্তানও এখন পর্যন্ত জয়হীন, তবে তারা ড্র করেছে দুটি ম্যাচে। বি গ্রুপে পাঁচ ম্যাচে এক পয়েন্ট নিয়ে সবার নিচে বাংলাদেশ। ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে জর্ডান। ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অস্ট্রেলিয়া। কিরগিজস্তান (৮ পয়েন্ট) তৃতীয় আর তাজিকিস্তান (২) চতুর্থ স্থানে আছে।


সোনালীনিউজ/ঢাকা/এমটিআই