রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪

বেবী নাজনীনের কন্ঠে রবীন্দ্রসঙ্গীত

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৪৩ পিএম

বেবী নাজনীনের কন্ঠে রবীন্দ্রসঙ্গীত

বিনোদন রিপোর্টার
রবীন্দ্রসঙ্গীতের অ্যালবাম প্রকাশ করতে চাইছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী বেবী নাজনীন। তিনি জানান, কৈশোর থেকেই তিনি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্য ও গানের একনিষ্ঠ ভক্ত। দীর্ঘদিন রবীন্দ্রসঙ্গীতের ওপর তালিমও নিয়েছেন। তাই আগামীতে তার রবীন্দ্রসঙ্গীত নিয়ে একটি অ্যালবাম প্রকাশ করার ইচ্ছা রয়েছে। ধীরে ধীরে এ অ্যালবামের জন্য গান বাছাইয়ের কাজও এগিয়ে নিচ্ছেন তিনি।
এ প্রসঙ্গে বেবী নাজনীন বলেন, 'আমি ছোটবেলা থেকেই রবীন্দ্রসঙ্গীত চর্চা করে আসছি। এমনকি আমার জীবনের প্রথম পুরস্কারটিও রবীন্দ্রসঙ্গীত গেয়ে অর্জন করেছিলাম। যদিও অ্যালবামের জন্য কখনো রবীন্দ্রসঙ্গীত গাইনি। তবে বিভিন্ন অনুষ্ঠানে অসংখ্যবার রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেছি। এখনো অনেক অনুষ্ঠানে ভক্ত-শ্রোতাদের অনুরোধে পছন্দের রবীন্দ্রসঙ্গীতগুলো গাই। তারই ধারাবাহিকতায় রবীন্দ্রসঙ্গীতের অ্যালবাম প্রকাশের পরিকল্পনা করেছি। আমার পছন্দের কিছু গান দিয়ে অ্যালবামটি সাজানোর ইচ্ছা রয়েছে।
বেবী নাজনীন আরো জানান, রবীন্দ্রসঙ্গীতের পাশাপাশি নজরুলসঙ্গীতের প্রতিও তার আলাদা দুর্বলতা রয়েছে। এর আগে প্রিয় দুই কবির নির্বাচিত গান নিয়ে একটি সংকলন প্রকাশ করতে চেয়েছিলেন তিনি। কিন্তু নানা ব্যস্ততার কারণে তা আর হয়ে ওঠেনি। তবে অচিরেই রবীন্দ্রসঙ্গীত নিয়ে অ্যালবাম প্রকাশের ইচ্ছাটা পূরণ করবেন।
সর্বশেষ ২০১৪ সালে বেবী নাজনীন তার ক্যারিয়ারের অর্ধশততম অ্যালবামটি প্রকাশ করেন। এর শিরোনাম 'দ্য বস্ন্যাক ডায়মন্ড বেবী নাজনীন'। এতে আটটি গান রাখা হয়েছে। এর মধ্যে রয়েছেথ ভালোবাসি কিনা, কানাই, জাদুর কাঠি, বন্ধুরে তুমি বিনে যাব মরিয়া, চুপিসারে ইত্যাদি। এর কথা লিখেছেন প্রদীপ সাহা, জীবন, এ মিজান ও সোহাগ ওয়াজীউল্লাহ। গানগুলোর সুর-সঙ্গীত পরিচালনা করেছেন রাজেশ, ইমরান, এফএ সুমন ও অমিত। একটি বিশেষ গানে বেবীর সঙ্গে দ্বৈত কণ্ঠ দিয়েছেন সেরাকণ্ঠ খ্যাত ইমরান। অ্যালবামটি প্রযোজনা প্রতিষ্ঠান সঙ্গীতার ব্যানারে প্রকাশিত হয়েছে।
এ প্রসঙ্গে বেবী নাজনীন জানান, অ্যালবামটি নিয়ে তিনি প্রত্যাশিত সাড়া পেয়েছেন। তাই এর কয়েকটি গান নিয়ে তার মিউজিক ভিডিও নির্মাণের পরিকল্পনা রয়েছে।
১৯৮৭ সালে বেবী নাজনীনের ক্যারিয়ারের প্রথম অ্যালবামটি প্রকাশিত হয়েছিল। এরপর তাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি। সুরের জাদুকরী মূর্ছনায় স্বল্প সময়ের মধ্যেই তারকা খ্যাতি লাভ করেন তিনি। মাত্র তিন দশকের সঙ্গীত ক্যারিয়ারে ৫০টি একক অ্যালবাম প্রকাশ করে সঙ্গীত জগতে নিজের স্থান পাকাপোক্ত করে নিয়েছেন বেবী নাজনীন। সঙ্গীতচর্চার পাশাপাশি বেবী নাজনীনের লেখালেখির প্রতিও অসম্ভব ঝোঁক রয়েছে। একসময় তিনি নিয়মিত কবিতা লিখতেন। তার লেখা কবিতা নিয়ে সে, ঠোঁটে ভালবাসা এবং প্রিয়মুখ শিরোনামে তিনটি কাব্যগ্রন্থও প্রকাশিত হয়েছে। লেখালেখির বিষয়ে বেবী নাজনীন বলেন, এখনো সময় পেলে কবিতা লিখি। তা ছাড়া ইতোমধ্যে কিছু গানও লিখে ফেলেছি। আশা করি, এ গানগুলো আমার পরবর্তী অ্যালবামগুলোয় থাকবে।
সোনালীনিউজ/এমটিআই