শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

ব্যবসাবান্ধব বাজেট প্রণয়ন করা হবে : এনবিআর চেয়ারম্

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

ব্যবসাবান্ধব বাজেট প্রণয়ন করা হবে : এনবিআর চেয়ারম্

সোনালীনিউজ ডেস্ক

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান বলেছেন, আগামী ২০১৬-১৭ অর্থবছরের জন্য ব্যবসাবান্ধব এবং সবার সাথে আলোচনার মাধ্যমে অংশীদারীত্বমূলক বাজেট প্রণয়ন করা হবে।

তিনি আরও বলেন, এনবিআরের পক্ষ হতে বর্তমান অর্থবছরের বাজেট পর্যালোচনাপূর্বক কি ধরনের অগ্রগতি সাধিত হয়েছে তা নির্ধারনের পাশাপাশি আগামী অর্থবছরের জন্য একটি উন্নয়নমুখী বাজেট প্রণয়নের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।রাজস্ব আহরনে এনবিআর এবং দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে পার্টনারশিপ আরো বাড়াতে হবে।

তিনি আজ রবিবার এনবিআর সম্মেলনকক্ষে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র নেতৃবৃন্দের সাথে এক প্রাকবাজেট আলোচনায় এসব কথা বলেন।ডিসিসিআই প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি হোসেন খালেদ।

আলোচনায় অংশ নিয়ে হোসেন খালেদ বলেন, ঢাকা চেম্বারের প্রস্তাবনার প্রেক্ষিতে এনবিআর করদাতাদের সম্মানার্থে সীমিতভাবে হলেও ট্যাক্স কার্ড প্রদান শুরু করেছে। তিনি ট্যাক্স কার্ডের আওতা বাড়ানোর পাশাপাশি ট্যাক্স কার্ড কে স্মার্ট কার্ডে রপান্তরের প্রস্তাব করেন।

ঢাকা চেম্বারের সভাপতি ২০১৬-১৭ অর্থবছরের জন্য ব্যাক্তিগত করমুক্ত আয়ের সীমা বাড়িয়ে সাড়ে তিন লাখ টাকা করার প্রস্তাব করেন। এছাড়াও তিনি কর্পোরেট করের হার ৪৫ শতাংশ থেকে হ্রাস করে ৩৫ শতাংশ এবং মার্চেন্ট ব্যাংকের ক্ষেত্রে কর্পোরেট করহার ৩৭ দশমিক ৫ শতাংশ থেকে হ্রাস করে ৩৫ শতাংশ করার প্রস্তাব করেন।

ডিসিসিআইয়ের পক্ষ থেকে সামাজিক দায়বদ্ধতা খাতে (সিএসআর) ব্যবহৃত অর্থ সম্পূর্ণ আয়করমুক্ত করার প্রস্তাব করা হয়।তিনি রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণে দেশব্যাপী করের আওতা বৃদ্ধির সুপারিশ করেন।

হোসেন খালেদ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি হতে প্রাপ্ত লভ্যাংশ আয় ২৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩০ হাজার টাকা পর্যন্ত করমুক্ত এবং ব্যাংক বহির্ভূত চ্যানেলের মাধ্যমে লেনদেন ৫০ হাজার টাকার পরিবর্তে এক লাখ টাকা করার প্রস্তাব করেন। ডিসিসিআই সভাপতি দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের কথা বিবেচনা করে ‘প্যাকেজ ভ্যাট’ বহাল রেখে ২০২১ সাল পর্যন্ত ঢাকা এবং চট্রগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় বর্তমানে বিদ্যমান ভ্যাট ১৪ হাজার টাকার স্থলে ১৫ হাজার টাকা করার পাশাপাশি ২০২১ সাল পর্যন্ত প্রতি বছর ১০ শতাংশ হারে ভ্যাট বৃদ্ধি করার প্রস্তাব করেন।

ডিসিসিআইয়ের পক্ষ থেকে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে অন্তর্ভূক্তির জন্য মোট ৯২টি প্রস্তাবনা উপস্থাপন করা হয়।

ডিসিসিআই প্রতিনিধিদলে এ সময় আরও উপস্থিত ছিলেন, সংগঠনের সহ-সভাপতি আতিক-ই-রাব্বানী, পরিচালক মোহাম্মদ শাহজাহান খান,এ কে ডি খায়ের মোহাম্মদ খান, হোসেন আকতার, কামরুল ইসলাম, মামুন আকবর, মোঃ আলাউদ্দিন মালিক প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/মে

 

add-sm
Sonali Tissue
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩