রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১৩ ফাল্গুন ১৪২৩

ব্রণ দূর করুন ৬টি ঘরোয়া উপায়ে

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

ব্রণ দূর করুন ৬টি ঘরোয়া উপায়ে

সোনালীনিউজ ডেস্ক
ব্রণ একটি ত্বকের সাধারণ সমস্যা। যদিও এর আক্রমন মানুষের ত্বকের চেহারা বদলে দেয়। সাধারণত তৈলাক্ত তকেই এ সমস্যাটি বেশি হয়। যাদের ত্বক বেশি ঘামায়, ত্বক তৈলাক্ত হয় সেসব ত্বকেই ব্রণের আক্রমন হয় বেশী। এমতাবস্থায় একজন মানুষ নিজেকে অনেক অসহায় মনে করে যদিও এটা খুব বড় কিছু নয়।

বাজারে অনেক লোসন এবং ওষুধ পাওয়া যায় যা ব্রণ নিরাময়ে সহায়ক। কিন্তু এগুলো অনেক সময় নেয়। কিছু ঘরোয়া পদ্ধতির মাধ্যমে  এই কঠিন সমস্যা দূর করা সম্ভব। আসুন পদ্ধতিগুলো জেনে নেই:


বরফ
একটি পরিষ্কার কাপড়ে এক টুকরো বরফ নিয়ে তা ব্রণে চেপে ধরে রাখতে হবে। কয়েক সেকেন্ড পর পর প্রক্রিয়াটি একইভাবে চালিয়ে যেতে হবে। এতে করে ব্রণের ফোলাটা কমে আসে।

লেবুর রস
একটি পাত্রে লেবুর রস নিয়ে তাতে এক টুকরো তুলো ভিজিয়ে তা পুরো মুখে ঘুমানোর পূর্বে লাগাতে হবে। এতে করে মুখের তৈলাক্ততা কমে আসবে।

টি ট্রি ওয়েল
টি ট্রি ওয়েল ব্রণ নিরাময়ের জন্য অনেক উপকারী। অল্প তেল নিয়ে তা তুলো দিয়ে ভিজিয়ে পুরো মুখে লাগাতে হবে। ১৫-২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলতে হবে।

মসলার ব্যবহার
মশলা জাতীয় উপকরনের মধ্যে লং ব্রণের জন্য অনেক কার্যকরী। এক মুঠো লং পানিতে ভিজিয়ে তা বেটে ব্রণের জায়গায় লাগানোর পর পাঁচ মিনিট রেখে তা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

টুথপেস্ট
আমরা সাধারণত টুথপেস্ট দাঁত মাজার জন্য ব্যাবহার করি। কিন্তু এই টুথপেস্টই ব্রণের জন্য অনেক কার্যকরী। রাতে ঘুমানোর আগে ব্রণের জায়গাটিতে অল্প করে টুথপেস্ট লাগিয়ে ঘুমালে সকালে ভাল একটি ফলাফল পাওয়া যাবে।

রসুন
রসুন ব্রণের ক্ষেত্রে অন্ন সবকিছু থেকে বেশী উপকার দেয়। দুই টুকরো রসুন ব্রণের জায়গায় লাগিয়ে তা পাঁচ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। প্রতিদিন কয়েকবার এই প্রক্রিয়াটি অনুসরণে ব্রণ হওয়ার আশঙ্কা কমে আসে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১৩ ফাল্গুন ১৪২৩