বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮, ২৯ অগ্রাহায়ণ ১৪২৫

ব্রাহ্মণবাড়িয়ায় শুরু হচ্ছে অদ্বৈত মেলা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ১১:৩৭ এএম

ব্রাহ্মণবাড়িয়ায় শুরু হচ্ছে অদ্বৈত মেলা

সোনালীনিউজ ডেস্ক : কালজয়ী উপন্যাসিক, সাংবাদিক-কথাসাহিত্যিক অদ্বৈত মল্লবর্মণের ১০১তম জন্মদিন আজ । এ উপলক্ষে আগামীকাল শনিবার(০২ জানুয়ারি) থেকে ব্রাহ্মণবাড়িয়াতে শুরু হচ্ছে তিন দিনব্যাপী অদ্বৈত মেলা। ব্রাহ্মণবাড়িয়ার ‘তিতাস আবৃত্তি সংগঠন’ এ মেলার আয়োজন করেছে।

শনিবার সকাল ১১টায় শহরের শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা ভাইস চেয়ারম্যান তাসলিমা সুলতানা খানম নিশাতের সভাপতিত্বে মেলার উদ্বোধন করবেন ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য, বিশিষ্ট লেখক র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

শনিবার সকালে অদ্বৈত মল্লবর্মনের জন্মস্থান ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার গোকর্ণঘাট গ্রামে অদ্বৈত আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ। পরে ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরে উদ্বোধন শেষে শিক্ষার্থীদের মধ্যে ছবি আঁকা, আবৃত্তি, লোকগান, লোকনাচ ও অদ্বৈতকে নিয়ে রচনা লিখন প্রতিযোগীতা অনু্ষ্ঠিত হবে। এছাড়া প্রতিদিন লোকগান-লোকনাচের আসর, কবি সম্মেলন ও আবৃত্তি পরিবেশনা থাকবে।

মেলার শেষ দিন সোমবার বিকেল ৪টায় ভারতের ত্রিপুরার গণমানুষের কবি ও অদ্বৈত গবেষক দিলীপ দাসকে অদ্বৈত সম্মাননা-২০১৬ দেওয়া হবে। এ মেলায় ভারত ও বাংলাদেশের বিশিষ্ট কবি-বাচিকশিল্পী ও সংস্কৃতিকর্মীরা অংশ নেবেন। মেলায় লোক উপাদান সামগ্রীসহ পুস্তক, পিঠাপুলি ও খেলনার স্টল করা হয়েছে।
তিতাস আবৃত্তি সংগঠনের পরিচালক বাচিকশিল্পী মনির হোসেন জানান, ইতোমধ্যে অদ্বৈত মেলার সকল প্রস্তুতি  সম্পন্ন করা হয়েছে।

২০১৩ সালে অদ্বৈত মল্লবর্মণের জন্মশতবার্ষিকী থেকে ব্রাহ্মণবাড়িয়ায় নিয়মিত এ মেলা হয়ে আসছে। ইতিপূর্বে এ মেলায় অদ্বৈত সম্মাননা পেয়েছেন বাংলাদেশের অদ্বৈত গবেষক অধ্যাপক শান্তনু কায়সার, অদ্বৈত স্মৃতি রক্ষায় সাবেক জেলা প্রশাসক মো.আবদুল মান্নান ও সাংগঠনিক অদ্বৈত চর্চায় কবি জয়দুল হোসেন।